COVID-19 Scar In US: করোনার গেরো, মার্কিন মুলুকে বাতিল করোনাভাইরাস কনফারেন্স
চিন (Photo Credits: Twitter)

নিউইয়র্ক, ১১ মার্চ: করোনাভাইারাস (Coronavirus) নিয়েই বৈঠকে বসার কথা ছিল ফরেন রিলেশনস কাউন্সিলের। কিন্তু করোনার কাঁটায় সেই বৈঠকই শেষমেশ ভেস্তে গেল। আগামী শুক্রাম নিউইয়র্কে হত এই বৈঠক তবে তার আগেই সংক্রমণের ভয়াবহতায় তা বাতিল হয়ে গেল। ১১ মার্চ থেকে আগামী ৩ এপ্রিল পর্যন্ত ফরেন রিলেশনস কাউন্সিল আরও একটি আয়োজন করেছিল। এই কনফারেন্স, নিউইয়র্ক, ওয়াশিংটন-সহ মার্কিন মুলুকের বিভিন্ন বড় শহরে অনুষ্ঠিত হওয়ার কথা। এদিন তা-ও বাতিল হয়ে গেল। সিএফআর-এর তরফে আগামী বহু অনুষ্ঠান ও কনফারেন্স স্থগিত এবং বাতিল করা হয়েছে বলে খবর মিলেছে। নিউইয়র্কে যে বার্ষিক গাড়ির শো হয়, তাও এক প্রকার বাতিল হয়েছে।

জানা যাচ্ছে, নিউইয়র্কে অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, এই শো আগামী আগস্টে হবে। শুধু অনুষ্ঠানই নয়, করোনার গ্রাস এড়াতে মার্কিন মুলুকের মেট্রো শহর নিউইয়র্কও সুরক্ষার আওতায় আসছে। ইতিমধ্যেই নিউ রোশেল শহরে করোনার প্রাদুর্ভাব বেড়েছে। কোনওরকম জন সমাবেশ মূলক অনুষ্ঠান নিয়ন্ত্রণ করতে ওই শহরে জাতীয় নিরাপত্তা বাহিনী পাঠানো হবে। এক কনফারেন্সে এই তথ্য দিয়েছেন নিউ রোশেলর গভর্নর অ্যান্ড্রিউ কুওমো।

করোনাভাইরাসের প্রকোপ যেভাবে বাড়ছে তাতে সংক্রমণ ঠেকানোই বিরাট বড় দায় হয়ে দাঁড়িয়েছে বিভিন্ন দেশের কাছে। শুধু মার্কিন মুলুকেই আগামী কয়েকদিনে এতগুলি কনফারেন্স রয়েছে যেখানে একসঙ্গে প্রায় ১০ লক্ষ লোকের জমায়েত হওয়ার কথা। সবমিলিয়ে ৫০টি বড় কর্পোরেট অনুষ্ঠান। এবার সত্যি সত্যি যদি এই জমায়েত হয় তাহলে বড়সড় বিপর্যয় ঘটে যেতে পারে। সেকারণেই সমস্ত অনুষ্ঠান একযোগে পিছিয়ে দেওয়া হয়েছে।