West Bengal Weather Update: এই সপ্তাহে পারদ নামার সম্ভাবনা নেই রাজ্যে
শীত ঝলমলে সকাল (প্রতীকী ছবি: File photo)

কলকাতা, ৯ ডিসেম্বর: দিন কয়েক আগে শীতের আমেজ (Winter) দেখা গিয়েছিল শহরে। এক ঝটকায় বেশ কয়েক ডিগ্রি নেমে গিয়েছিল তাপমাত্রার পারদ। ভোর এবং রাতে ঠাণ্ডা আবেশ বুঝিয়ে দিচ্ছিল তিনি আসছেন। কিন্তু সেই শীতল আবেশ এখন এখন গায়েব। রাতের দিকে ফ্যান (Fan) চালালেই বরং স্বস্তি পাচ্ছেন মহানগরবাসী। আজ সোমবার কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি রয়েছে বলেই হাওয়া অফিস সূত্রে খবর। আজ সপ্তাহের প্রথম দিন। এই দিনেই আলিপুর আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে, এ রাজ্যে এই সপ্তাহে পারদ নামার সম্ভবনা নেই।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, এদিন কলকাতার (Kolkata) সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ২৭ ডিগ্রি সেলসিয়াস। বেলা বাড়লে যা ২ ডিগ্রি বেড়ে দাঁড়াতে পারে। হতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসে। সর্বনিম্ন তাপমাত্রা আটকে থাকবে সেই ১৮ ডিগ্রি সেলসিয়াসে। জানা গিয়েছে, জম্মু-কাশ্মীরে (Jammu-Kashmir) তৈরির হয়েছে একটি ঝঞ্ঝা। গত সপ্তাহের বুধবারই যা ঢুকছে রাজ্যে। ফলে চলতি সপ্তাহে তাপমাত্রা নামার খুব একটা সম্ভাবনা নেই। আরব সাগরে ঘনীভূত ঘূর্ণিঝড় পবন ও নিম্নচাপের জেরে উত্তর-পশ্চিমের শীতল বায়ুপ্রবাহ বন্ধ হয়ে গিয়েছে। তাই শনিবারই কলকাতা সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেড়ে গিয়েছে এক ধাক্কায়। ঠান্ডা বায়ুপ্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় তাপমাত্রা বেড়েছে সমগ্র রাজ্যে। ফলে শীতের অনুভূতি আপাতত উধাও। আরও পড়ুন: West Bengal Weather Update: শীত যেন লুকোচুরি খেলছে, শনিবারও ১৮-এর ঘরে তাপমাত্রা

ঝঞ্ঝা সরলে ডিসেম্বরের (December) মাঝামাঝি পারদ নামার সম্ভাবনা রয়েছে। এদিন কলকাতার আকাশ আংশিক মেঘলা। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৪৭ শতাংশ থেকে বেড়ে ৯৭ শতাংশে দাঁড়িয়েছে।