By-elections In Asansol-Ballygunge: আসানোসোল ও বালিগঞ্জে উপনির্বাচন, সকাল ৭টা থেকে শুরু ভোটগ্রহণ
Vote (Photo Credit: File pic)

আসানসোল ও বালিগঞ্জ, ১২ এপ্রিল: কড়া নিরাপত্তার মধ্যে আসানসোল ও বালিগঞ্জে শুরু হল উপনির্বাচন (By-elections In Asansol-Ballygunge)। সকাল সাতটা থেকে ভোটগ্রহণ পর্ব শুরু হয়েছে। পশ্চিম বর্ধমানের আসানসোলে ২০১২টি বুথের মধ্যে মোট ৬৮০টি বুথে ভোটগ্রহণ পর্ব চলছে। অন্যদিকে দক্ষিণ কলকাতার বালিগঞ্জে ৩০০টি বুথে হচ্ছে ভোট। এই এলাকাটিকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের এক আধিকারিক জানিয়েছেন, সবমিলিয়ে আসানোসোলে আজ ১৫ লাখ ভোটার তাঁদের নাগরিক অধিকার প্রয়োগ করবেন। অন্যদিকে বালিগঞ্জে আড়াই লাখ ভোটার ভোট দেবেন। নিরাপত্তা আঁটোসাঁটো করতে সবমিলিয়ে মোট ১৩৩ কোম্পানি কেন্দ্রীয় বহিনী মোতায়েন রয়েছে দুই লোকসভা কেন্দ্রে। এর মধ্যে বালিগঞ্জে ৭০ কোম্পানি মোতায়েন করা হয়েছে। বাকি সবটাই আসানসোলে নিরাপত্তায় নিযুক্ত। সন্ধে সাড়ে ছটা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

বিজেপি থেকে দল বদলে তৃণমূলে চলে গেছেন আসানসোলের ভূতপূর্ব সাংসদ বাবুল সুপ্রিয়। তাই আসানসোলে উপনির্বাচন অনিবার্য হয়ে পড়ে। অন্যদিকে বালিগঞ্জের সাংসদ সুব্রত মুখোপাধ্যায় গত বছর প্রয়াত হয়েছেন।  আসানসোলে তৃণমূলের প্রার্থী পর্বীণ অভিনেতা  শত্রুঘ্ন সিনহা। সেখানে যথেষ্ট হিন্দিভাষী জনসংখ্যা রয়েছে। এদিকে আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পলকে মনোনয়ন দিয়েছে বিজেপি।

বালিগঞ্জে তৃণমূলের  প্রার্থী বাবুল সুপ্রিয়। বিজেপির কেয়া ঘোষ ও সিপিআইএম-এর সায়রা শাহ হালিম। বলাবাহুল্য, এই দুই কেন্দ্রেই প্রার্থী দিয়ে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতায় নেমে পড়েছে কংগ্রেসও।