Mamata Banerjee: অবিজেপি মুখ্যমন্ত্রী-নেতাদের একসঙ্গে আসার ডাক মমতা বন্দ্যোপাধ্যায়ের
Mamata Banerjee, Aditya Thackeray (Photo Credit: Twitter/AITC)

কলকাতা, ২৯ মার্চ: বিজেপি বিরোধী সব দলকে এক হওয়ার ডাক দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। ২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপি বিরোধী মঞ্চ গড়ার চেষ্টা করেছিলেন মমতা। আবার বিজেপি বিরোধীদের এক হওয়ার আহ্বান জানিয়ে চিঠি লিখলেন তৃণমূল সুপ্রিমো। সিবিআই, ইডি সহ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাদের অপব্যবহার করে দেশের গণতন্ত্রে আঘাত হানছে বিজেপি। এর বিরুদ্ধে একজোট হয়ে লড়াই করতে দেশের সমস্ত অবিজেপি মুখ্যমন্ত্রী ও নেতাদের চিঠি লিখলেন মমতা।

শীতকালীন অধিবেশনে অধ্যাদেশ এনে দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রধানদের মেয়াদ বাড়ায় কেন্দ্র৷ এবার থেকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এবং সিবিআই প্রধানরা ওই পদে পাঁচ বছর পর্যন্ত বহাল থাকতে পারবেন৷ এর বিরুদ্ধে চিঠিতে লেখেন মমতা। আরও পড়ুন:  গরু পাচার মামলায় ধাক্কা খেলেন অনুব্রত মণ্ডল, কেষ্টকে রক্ষাকবচ দিল না হাইকোর্ট

মমতার লেখা সেই চিঠি

দেশের অ-বিজেপি রাজ্যগুলি, বিশেষ করে মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, তেলঙ্গনা-য় শাসক দলের নেতা-মন্ত্রীদের বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির সক্রিয়তা চোখে পড়ছে। উত্তরপ্রদেশে নির্বাচনের আগে প্রধান বিরোধী দল অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির বড় নেতা-কর্মীদের বিরুদ্ধে সিবিআই-ইডি ময়দানে নেমেছিল বলে অভিযোগ। তেলঙ্গনায় মুখ্যমন্ত্রী কেসিআর-এর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দূরত্ব বেড়েছে এই কারণেই। মহারাষ্ট্রে শিবসেনার নেতৃত্বে চলা বিজেপি বিরোধী সরকারও বিজেপি-র বিরুদ্ধে মমতার সুরেই তোপ দেগেছে।

দেখুন টুইট

সম্প্রতি শেষ হওয়া উত্তরপ্রদেশ নির্বাচনে নিজেরা না লড়ে সারসরি রাজ্যের বিজেপি-র প্রধান প্রতিপক্ষ সমাজবাদী পার্টিকে সমর্থন করে তৃণমূল। তবে গোয়ায় নিজেরা লড়তে গিয়ে কংগ্রেস ও আম আদমি পার্টিরক সঙ্গে সম্পর্ক খারাপ হয় দিদির দলের। গোয়ায় শুরুতে কংগ্রেসের সঙ্গে যুদ্ধং দেহি মেজাজে নেমেও পরে সুর নরম করেছিল তৃণমূল। গোয়ায় শূন্য হাতে ফেরার পর, দেশের বিরোধী দলগুলির একসঙ্গে আসার আহ্বানের সুর চড়াচ্ছে তৃণমূল।

দেশে অবিজেপি মুখ্যমন্ত্রী-রা হলেন- অশোক গেহলট (রাজস্থান, কংগ্রেস), ভূপেশ বাঘেল (ছত্তিশগড়, কংগ্রেস), হেমন্ত সোরেন (ঝাড়খণ্ড, জেএমএম), উদ্ভব ঠাকরে (শিবসেনা, মহারাষ্ট্র), কেসিআর (তেলঙ্গনা, টিআরএস), নবীন পট্টনায়েক (ওডিশা, বিজেডি), অরবিন্দ কেজরিওয়াল (দিল্লি), ভগবন্ত মান (পঞ্জাব), পিনরাই বিজয়ন (কেরল, বামফ্রন্ট), এম কে স্ট্যালিন (ডিএমকে, তামিলনাড়ু)। আর এনডিএ মুখ্যমন্ত্রীরা ক্ষমতায় আছেন নীতীশ কুমার (জেডিইউ, বিহার)। বিহারে আরজেডি-র তেজস্বী যাদবও বিজেপি-র বিরুদ্ধে সুর চড়িয়ে দেশজুড়ে বিরোধী জোটের প্রয়োজনীয়তার কথা সম্প্রতি বলেছেন। অন্ধ্রপ্রদেশে বিরোধী দলনেতা চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম অতীতেত দিদির ডাকে সাড়া দিয়েছিল।