West Bengal Weather Update: বছরের শুরুতেই চড়ল পারদ, আগামিকাল থেকে দক্ষিণবঙ্গে শুরু বৃষ্টি
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ১ জানুয়ারি:বছরের প্রথম দিনে সমতলে পারদ খানিক চড়লেও পার্বত্য এলাকায় তুষারপাত এবং বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। এমনিতেই গত সপ্তাহে শিলাবৃষ্টি হয়েছে শিলিগুড়ি, কালিম্পং এবং দার্জিলিংয়ে। জাঁকিয়ে শীতও পড়েছে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই। আগামী কয়েকদিন বিশেষ করে ৩ এবং ৪ জানুয়ারি দার্জিলিংয়ে তুষারপাত এবং বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। পাশাপাশি সিকিমের বিভিন্ন এলাকাতেও তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। তবে ২ জানুয়ারি দুপুরের পর থেকেই কলকাতা-(Kolkata) সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। শুক্রবার অর্থাৎ ৩ জানুয়ারিও চলবে বৃষ্টি (Rain)।

তবে শোনা যাচ্ছে, শনিবার থেকে আকাশ পরিষ্কার হয়ে রোদ ঝলমলে দিনের সম্ভাবনা রয়েছে। নতুন বছরের শুরুতেই বৃষ্টির দাপটে এক ধাক্কায় কিছুটা পারদ পতন হবে বলে মনে করছেন আবহবিদরা। তবে সপ্তাহ শেষে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে আলিপুর। এদিকে আগে আলিয়াপুর হাওয়া অফিসের রিপোর্টে ছিল, প্রথম দিন দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে দ্বিতীয় দিন থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস। আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃষ্টির পরিমাণ বাড়বে বৃহস্পতিবার ২ জানুয়ারি থেকে। পশ্চিমী ঝঞ্ঝার গতি কিছুটা শ্লথ হয়ে যাওয়ায় বর্ষবরণের দিন বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বেলার দিকে পশ্চিমাঞ্চলের জেলাগুলির দু-এক জায়গায় বিক্ষিপ্ত এবং হাল্কা বৃষ্টি হতে পারে। কিন্তু শহর কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই। আরও পড়ুন-Indus Script: সিন্ধু শিলালিপির পাঠোদ্ধার, চমক এই বঙ্গতনয়ার

তবে বছরের শুরুতে কনকনে ঠান্ডার হাত থেকে অবশ্য নিস্তার পেয়েছেন সাধারণ মানুষ। সেই সঙ্গে নতুন বছরের পয়লা দিনে চুটিয়ে উপভোগ করছেন শীতের আমেজ। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে এই তাপমাত্রা ১ ডিগ্রি কম। সকাল থেকেই রয়েছে রোদঝলমলে আকাশ। রাতে দিকে খানিকটা পারদ পতন হতে পারে।