Bimal Gurung Update: বিমল গুরুঙ্গ কি বিদেশে? জানতে চাইল কলকাতা হাইকোর্ট
বিমল গুরুঙ্গ (Photo Credits: Facebook)

কলকাতা, ১০ ডিসেম্বর: বহুদিন ধরেই পলাতক তিনি। কোথায় আছেন তিনি? এদেশে নাকি পালিয়ে গিয়েছেন বিদেশে? গোর্খা জনমুক্তি মোর্চার প্রধান বিমল গুরুঙ্গ (Bimal Gurung) সহ তাঁর সঙ্গী রোশন গিরি সহ বাকি নেতানেত্রীরা কোথায় আছেন মঙ্গলবার জানতে চাইল কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)। রাজ্য সরকারের আইনজীবী এদিন দাবি করলেন, গুরুঙ্গরা যে নেপালে পালিয়ে গিয়েছেন, সেই প্রমাণ সরকারের কাছে আছে।

খবর অনুযায়ী, জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে এই মামলার শুনানি হবে। ২০১৭ সালের জুনের পর থেকে প্রায় ১৩০ টা কেসে অভিযুক্ত গুরুঙ্গ। যারমধ্যে রয়েছে, খুন, জখম, সরকারি সম্পত্তি ধ্বংসের মতো গুরুতর মামলাও। আগাম জামিন চেয়ে অনেক আগেই সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়েছিলেন গুরুঙ্গরা। কিন্তু সুপ্রিম কোর্ট সেই আবেদনে সাড়া না দিয়ে হাইকোর্টে আবেদন করতে বলে। হাইকোর্ট ঘুরে মামলাগুলি শিলিগুড়ি সার্কিট বেঞ্চে পাঠানো হলেও পরিকাঠামোর অভাবে সেই মামলা আবার ফিরে আসে কলকাতায়। গুরুঙ্গের আইনজীবীরা এদিন পালটা দাবি করেন, রাজ্যের অভিযোগের কোনও সারবত্তা নেই। এই পরিস্থিতিতে হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচী ও বিচারপতি মনোজিৎ মণ্ডলের ডিভিশন বেঞ্চ দুপক্ষকেই হলফনামা দাখিলের নির্দেশ দেন। তবে গুরুঙ্গের বিড়ম্বনা কোনও অংশেই কমেনি। কারণ হাইকোর্টে আগাম জামিনের আবেদন করলেও তাতে সাড়া মেলেনি। তাঁদের গ্রেফতারের পথে বাধা আরোপ করেনি হাইকোর্ট। আরও পড়ুন: দার্জিলিং আলাদা রাজ্য হচ্ছে? রাজু বিস্তের চিঠির পর জবাবে কী বলছে রাজ্য বিজেপি!

এদিন সেই মামলার শুনানিতেই রাজ্যের আইনজীবীরা প্রমাণ দেখানোর দাবি করে জানান, গুরুঙ্গরা যে নেপালে (Nepal) পালিয়ে গিয়েছেন, তা স্পষ্ট। এই সময়ের খবর অনুযায়ী, তারপরই হলফনামা পেশের নির্দেশ দেন বিচারপতিরা।