Cyclone Jawad: সাইক্লোন জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত হয়ে রাতে ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতায়
Raining (Photo Credit: Twitter)

কলকাতা, ৫ ডিসেম্বর: আগামী ৩ ঘণ্টায় আরও শক্তিক্ষয় করে গভীর নিম্নচাপে পরিণত হবে ঘূর্ণিঝড় জাওয়াদ (Cyclone Jawad)। আর তা উত্তর ও উত্তর পূর্ব দিক ধরে পশ্চিমবঙ্গের (West Bengal) উপকূলের দিকে এগোবে। আজ মধ্যরাতে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। আজ ও কাল দক্ষিণবঙ্গে (South Bengal) হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ফলে ঘূর্ণিঝড়ের আশঙ্কা না থাকলেও জওয়াদের প্রভাবে পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে। এবং কলকাতায় আজ রাত থেকেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে এর ফলে ৫ ও ৬ ডিসেম্বর দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে। হাওড়া, হুগলি, কলকাতা, নদিয়া, মুর্শিদাবাদ, দুই বর্ধমান, বীরভূমে ভারী বৃষ্টি হবে। ৬ তারিখও বৃষ্টি চলবে। ৭ তারিখ থেকে দক্ষিণবঙ্গ পরিস্থিতির উন্নতি হবে। পাশাপাশি জানা গিয়েছে, রাজ্যের উপকূলে আগামী ২৪ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। সর্বোচ্চ ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আরও পড়ুন: দুর্যোগে আকাশপথ বাতিল করে উত্তরবঙ্গ সফরে ট্রেনেই যাবেন মমতা বন্দ্যোপাধ্যায় 

দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ৬ ডিসেম্বর বিকেল থেকে ধীরে ধীরে হাওয়ার গতি কমবে। সতর্কতা হসেবে সোমবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। মঙ্গলবারের পর বৃষ্টি কমবে।

অন্যদিকে, জাওয়াদের প্রভাবে পশ্চিমবঙ্গ এবং ওড়িশার উপকূলীয় এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস আছে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। প্রভাব পড়েছে অন্ধ্রপ্রদেশেও। সেই পরিস্থিতিতে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং পশ্চিমবঙ্গের কমপক্ষে ৪১ টি দূরপাল্লার ট্রেন বাতিল করে দিল ভারতীয় রেল।