KMC Poll Result 2021: দেবাশীষ-ফিরহাদ- রত্না থেকে অতীন-পরেশ-মালা: তৃণমূলের বিধায়ক-সাংসদরা সবাই সহজ জয় পেলেন
Mamata Banerjee and Firhad Hakim (Photo Credit: Twitter)

কলকাতা, ২১ ডিসেম্বর: এবার কলকাতা পুরভোটে (KMC Poll 2021) প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন রাজ্যের মোট ৬জন বিধায়ক ও একজন সাংসদ। সবাই  তৃণমূলের টিকিটে। এই ৬জন বিধায়কই অনায়াসে তাদের ওয়ার্ডে জিতলেন। পাশাপাশি সহজেই জিতেছেন দক্ষিণ কলকাতার সাংসদ মালা রায় (Mala Roy)। কলকাতা বন্দরের হেভিওয়েট মন্ত্রী-বিধায়ক ফিরহাদ হাকিম (Firhad Hakim) ৮২ নম্বর ওয়ার্ডে বড় জয় পেলেন। রাসবিহারীর বিধায়ক দেবাশীষ কুমার (Debashish Kumar) ও বিপুল ভোটে জিতলেন। কাশীপুর-বেলগাছিয়ায় বিধায়ক অতীন ঘোষকে (Atin Ghosh)-ও তাঁর ওয়ার্ডে জিততে বিন্দুমাত্র ঘাম ঝরাতে হল না। বেলেঘাটার বিধায়ক পরেশ পাল (Paresh Paul) গতবার ২৯ নম্বর ওয়ার্ডে প্রকাশ উপাধ্যায়ের কাছে হেরে গেলেও, এবার ৩১ নম্বর ওয়ার্ড থেকে জয় পেলেন।

বেহালা পূর্বের বিধায়ক রত্না চট্টোপাধ্যায় তাঁর স্বামী তথা প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের ওয়ার্ডে সহজে জিতলেন। আসলে কলকাতা পুরসভা নির্বাচনে তৃণমূলের প্রচার এত ভাল হয়েছে, এবং বিরোধীদের এতটা ছন্নছাড় ছিলেন যে তৃণমূল বিধায়কদের জয় নিয়ে তেমন প্রশ্ন ছিল না।

কলকাতা পুরসভায় বিরোধীদের দখলে থাকা দুটো ওয়ার্ডের ফল প্রকাশিত হল। শহর জুড়ে চলা তৃণমূলের ঝড়ের মাঝেও অটুট থাকল বিরোধীদের দুর্গ। ৪৫ নম্বর ওয়ার্ডে জিতলেন কংগ্রেসের সন্তোষ পাঠক। তৃণমূলের অনেক চেষ্টা সত্ত্বেও সন্তোষ নিজের গড় ধরে রাখলেন। গত পুরভোটেও সন্তোষ কুমার পাঠক এই ওয়ার্ড থেকে জয়ী হয়েছিলেন। অন্যদিকে, দীর্ঘদিন ধরেই কলকাতা পুরসভার ২২ নম্বর ওয়ার্ডে জেতা বিজেপি-র মীনা দেবী পুরোহিত এবারও জিতলেন। শহর জুড়ে পদ্মের বিপর্যয়ের মাঝেও তাঁর ওয়ার্ডে জয়ের পদ্ম ফুটলেন মীনা দেনী পুরোহিত। যখন রাজ্যে বিজেপির কোনও প্রভাবই প্রায় ছিল না, তখনও এই ওয়ার্ডটি বিজেপির দখলে থাকত মীনা দেনী পুরোহিতের ব্যক্তিগত ক্যারিশ্মা।

তৃণমূল এবারও তাঁর গড়ে আঁচড় কাটতে পারল না। তবে তৃণমূলে বাকি প্রায় সর্বত্র দারুণ ফল করছে। ৮৮ নম্বর ওয়ার্ড থেকে জিতলেন মালা রায়। দেবাশীষ কুমার থেকে অতীন ঘোষের মত তৃণমূলের তারকা প্রার্থীরা জিতলেন। বেহালার বিভিন্ন ওয়ার্ড থেকে আসছে তৃণমূলের প্রার্থীদের জয়ের খবর। জিতে গেলেন ১২২ নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থী সোমা চক্রবর্তী। ১১৫ নম্বর ওয়ার্ডে জিতলেন তৃণমূল প্রার্থী রত্না সুর।

১১৭,১১৮,১১৯ নম্বর ওয়ার্ডে জিতে গিয়েছেন তৃণমূল প্রার্থীরা। এই তিন ওয়ার্ডে প্রার্থী অমিত সিং, তারকা সিং ও কাকলি বাগ। ১৩১ নম্বর ওয়ার্ডে এগিয়ে তৃণমূল বিধায়ক রত্না চ্যাটার্জি। ৮২ নম্বর ওয়ার্ডে এগিয়ে ফিরহাদ হাকিম। ৫০ নম্বর ওয়ার্ডে এগিয়ে বিজেপি প্রার্থী সজল ঘোষ।

কলকাতা পুরসভার ফলাফল এক নজরে

মোট ওয়ার্ড: ১৪৪টি

তৃণমূল জয়ী/এগিয়ে: ১৩৪টি

বিজেপি জয়ী/এগিয়ে: ৩টি

বামফ্রন্ট জয়ী/এগিয়ে:  ২টি

কংগ্রেস জয়ী/এগিয়ে: ২টি

অন্যানরা জয়ী/এগিয়ে:  ৩টি

কলকাতার ১৬টি বরো-ই তৃণমূলের দখলে।