TikTok Ban in US Delayed: এখনই নিষিদ্ধ নয় টিকটক, আরও সময় নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র
টিকটক লোগো (Photo Credits: IANS)

সান ফ্রান্সিস্কো, ৩১ অক্টোবর: চিনের শর্ট-ভিডিও অ্যাপ টিকটক (TikTok) এখনই ব্যান করা হচ্ছে না। মার্কিন যুক্তরাষ্ট্রে (US) ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) প্রশাসনের দ্বারা আরোপিত নিষেধাজ্ঞা থেকে আবারও মুক্তি। দ্য ভার্জ জানিয়েছে, পেনসিলভেনিয়ায় এক ফেডারেল বিচারক সরকারকে ১২ নভেম্বর থেকে কার্যকরভাবে অ্যাপটি বন্ধ করে দেওয়ার বিধিনিষেধ নিয়ে সরকারকে অগ্রসর হতে বাধা দিয়েছে। এই রায় টিকটকের নির্মাতাদের তিনজনের দায়ের করা মামলায় জানানো হয়, যে এই নিষেধাজ্ঞা হলে কর্মীদের জীবিকা উপার্জন বন্ধ হয়ে যাবে।

এক বিচারকের আদেশ অনুযায়ী, 'টিকটকের যে ভিডিওগুলি তৈরি হয় তা তথ্যবহুল এবং ফিল্ম, আর্টওয়ার্কস, ফটোগ্রাফ, নিউজ ওয়্যার ফিডস-এর সঙ্গে একইভাবে আন্তর্জাতিক জরুরি অর্থনৈতিক শক্তি আইনের অধীনে সুরক্ষিত রয়েছে।' আরও পড়ুন, অবশেষে ব্যান কার্যকর, আজ থেকে আর ভারতীয় গেমারদের মোবাইলে চলবে না PUBG লিভিক, লাইট

টিকটকের একজন মুখপাত্র বিবৃতিতে বলেন, 'ব্যবহারকারীদের এতে পূর্ণ সমর্থন রয়েছে। তারা তাদের মত প্রকাশের অধিকার, তাদের জীবিকা জিইয়ে রেখে এবং ক্ষুদ্র ব্যবসায় বিশেষত মহামারী চলাকালীন সময়ে তাদের সুবিধা দিয়েছে। তাই তাদের সমর্থন থেকে গভীরভাবে অনুপ্রাণিত হয়েছি।' তিনি আরও জানান, আমাদের ব্যবহারকারীদের সমর্থন জানিয়ে চাই এটি চলতে থাকুক।

এদিকে, মার্কিন বিচার বিভাগ এই মাসের শুরুর দিকে সাম্প্রতিক ফেডারেল আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেছিল যা ট্রাম্প প্রশাসনের টিকটক ডাউনলোডের ব্লক করার নিষিদ্ধ করেছিল।