Vitamin D Foods: ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করার জন্য দরকার নেই রোদে পোড়ার, এই খাবারটি ঘাটতি পূরণের সেরা উপায়...
Credits: Flickr

বর্তমান সময়ে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি খুবই সাধারণ বিষয় হয়ে গিয়েছে। কোনও ভিড় জায়গায় গেলে তার মধ্যে প্রায় ৯০ শতাংশ মানুষ এমন হবে যাদের মধ্যে ভিটামিন ডি-এর ঘাটতি ধরা পড়ার সম্ভাবনা রয়েছে। এমনকি বর্তমান যুগে শিশুরা বেশিরভাগ সময় বাড়ির চার দেওয়ালের মধ্যে থাকায় তাদের মধ্যেও ধরা পড়ছে ভিটামিন ডি-এর ঘাটতি। যার কারণে এই সমস্ত শিশুদের মধ্যে শারীরিক ও মানসিক বিকাশ হ্রাস পাচ্ছে। শিশুদের উচ্চতা বৃদ্ধির জন্যও ভিটামিন ডি খুবই গুরুত্বপূর্ণ।

শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হতে পারে খুবই বিপজ্জনক। এর কারণে হাড় ভেঙে যাওয়ার আশঙ্কা বেড়ে যায়। শরীরে ভিটামিন ডি হাড়কে শক্ত করার পাশাপাশি শিশুদের উচ্চতা বাড়াতে সাহায্য করে। এই কারণে অনেক চিকিৎসক কিছু সময় রোদে বসার পরামর্শ দেন। তবে গ্রীষ্মকালে রোদ পোহানো খুবই কষ্টকর। তাই এই সময় এমন ২টি খাবার রয়েছে, যা উচ্চ ভিটামিন ডি সমৃদ্ধ। এই ২টি খাবার শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করার পাশাপাশি দৃষ্টিশক্তি উন্নত করে এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে।

মাশরুম:

শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে মাশরুম খুব উপকারী। এটি কম ক্যালোরিযুক্ত খাবার এবং এর মধ্যে রয়েছে প্রোটিন, ফাইবার। এছাড়াও মাশরুম শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করার পাশাপাশি হৃৎপিণ্ড, মস্তিষ্ক ও চোখের স্বাস্থ্যের জন্য খুবই ভালো।

বাঁশের জ্যাম:

চিকিৎসকদের মতে, শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করার জন্য বাঁশের জ্যাম একটি ভালো সমাধান। সারাদিনে ৫০ গ্রাম বাঁশের জ্যাম খেলে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ হওয়ার পাশাপাশি দৃষ্টিশক্তি উন্নত হয় এবং এই খাবার অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে।