তাতাপোড়া গরমে পাতে থাকুক চিকেনের এই রেসিপি
প্রতীকী ছবি(Photo Credit: Wikipedia)

উফ গরমে প্রাণটা আইঢাই করছে, সিদ্ধ, ট্যালটেলে মাছের ঝোল আর শবজি খেয়েই বুঝি কাল কাটিয়ে দিতে হবে। সামনে জামাই ষষ্ঠ, তার আগে পেটটাকে সুস্থ রাখতে গিয়ে চিকেনকে তো রান্না ঘরে ঢুকতেই দেওয়া হচ্ছে না। তবে এমন করে তো আর দিন কাটতে পারে না। একদিন জম্পেশ পেটপুজো হবে, বলে বাকিদিন শুকিয়ে আমসি হতে হবে, এতে বাবা সায় নেই। এই ফাঁকে এমন নতুন রেসিপি রান্না হোক যাতে চিকেনের চিরাচরিত লোভনীয় গন্ধ ঘুমিয়ে থাকে তাহলে তো আর ধরা পড়ে যাওয়ার ভয়টা থাকবে না।

 

চিকেন পিশপ্যাশ (Chicken Pishpash)

উপকরণ: গোবিন্দভোগ চাল ৩ টেবিল চামচ,  মুগ ডাল ২ চা চামচ, মুসুর ডাল ২ চা চামচ,  চিকেন কিমা ১০০ গ্রাম, মাখন ১ টেবিল চামচ,  নুন স্বাদমতো, চিনি ১/২ চা চামচ, আলু ডুমো করে কাটা একটা ছোট,  কুরনো গাজর ১ টেবিল চামচ।

পদ্ধতি: প্রথমে চাল ও ডাল ভাল করে ধুয়ে ১/২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার একটা মাইক্রো আভেনের পাত্রে মাখন দিয়ে ১ মিনিট মাইক্রো করে নিন ১০০ শতাংশ পাওয়ারে। বাকি সব উপকরণ ও ১ কাপ জল দিয়ে ১০০ শতাংশ পাওয়ারে ঢাকা দিয়ে মাইক্রো করে নিন ১০ মিনিট। মাঝে মাঝে নেড়ে দিন। এবার ৭০ শতাংশ পাওয়ারে আরও ৬ মিনিট মাইক্রো করুন। হয়ে গেলে ১০ মিনিট স্ট্যান্ডিং টাইমে রেখে দিন। পিশপ্যাশ একটু গলা গলা হয়। এই পদটি মাছ দিয়েও করা যায়।

 

চিকেন সুরুয়া (Chicken Soup)

উপকরণ: বোনলেস চিকেন ২৫০ গ্রাম, পেঁয়াজ ১ টা বড় টুকরো, রসুন ২ কোয়া থেঁতো করা, তেজপাতা ১ টা, গোলমরিচ ২-৩ টে, ছোট দারচিনি ১ টুকরো, সাদা তেল ১ চা চামচ, চিনি ও নুন সামান্য, আলু, গাজর, কড়াইশুঁটি, বিন্‌স, পেঁপে ইত্যাদি অল্প কয়েক টুকরো, লেবুর রস ২ চামচ, দুধ ৮ টেবিল চামচ।

পদ্ধতি :  প্রথমে মাংসের টুকরোগুলো সমস্ত মশলা, তেল ও লেবুর রস মাখিয়ে ২ ঘণ্টা রেখে দিন। এবার কড়াই আঁচে বসিয়ে তেল গরম করে ওই মাংস রান্না করুন। দুধ দিয়ে খানিকক্ষণ নেড়েচেড়ে ৩ কাপ জল দিয়ে, নুন দিয়ে দিন। এরপর সবজিগুলো সেদ্ধ হতে দিন। সবশেষে মাখন, চিনি ও লেবুর রস দিয়ে গরম গরম পরিবেশন করুন।