Chhath Puja 2020 Start & End Dates: নহায়-খায় থেকে উষা অর্ঘ্য, ছটপুজোর দিনক্ষণ এবং তিথি একনজরে
ছটপুজো (Photo Credits: Wikimedia Commons)

Chhath Puja 2020: দুর্গাপুজো, কালীপুজো কাটিয়ে এবার ছটপুজোর জন্য প্রহর গুণছে দেশবাসী। পূর্ব ভারতের বিহার, ঝাড়খণ্ড, পূর্ব উত্তরপ্রদেশ এবং নেপালের তরাই অঞ্চলে ধুমধাম করে পালিত হয় ছটপুজো। ছট উৎসবে কোনও মূর্তির পুজো করা হয় না। সূর্য দেবতার (Sun) পুজো করা হয় এদিন। ভিন্ন ধর্মের হলেও এখন অবাঙালি সম্প্রদায়ের (Non-Bengali) এই উৎসব স্থান করে নিয়েছে বাঙালির পার্বণের তালিকায়। কোমর-জলে দাঁড়িয়ে এদিন সূর্যের পুজো করেন বাড়ির মহিলারা। কার্তিক মাসের শুক্লপক্ষের ষষ্ঠ দিনে ছটপুজো করা হয়। একনজরে দেখে নেওয়া যাক ছট পুজোর বিশদ তথ্য।

২০ নভেম্বর ছটপুজো পালন করা হবে। চারদিন ব্যাপী চলে এই উৎসব। কোভিড-১৯ পরিস্থিতিতে কড়া নিয়ম-নির্দেশিকার মধ্যে দিয়ে দেশজুড়ে পালিত হবে ছটপুজো।

ছটপুজোর দিনক্ষণ এবং তিথি

ছটপুজোর প্রথম দিন: নহায়-খায়: বুধবার, ১৮ নভেম্বর, ২০২০

ছুটপুজোর দ্বিতীয় দিন: লোহান্ডা এবং খরনা: বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০

ছুটপুজোর তৃতীয় দিন: সন্ধ্যা অর্ঘ্য: শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০

ছুটপুজোর চতুর্থ দিন: উষা অর্ঘ্য এবং পরাণ: শনিবার, ২১ নভেম্বর, ২০২০

নহায়-খায় শব্দের মানে, তারিখ, শুভ মুহরত এবং রীতি

কার্তিক মাসের শুক্লপক্ষের চতুর্থীতে পালন করা হয় এই দিনটি। এটি ছটপুজোর প্রথম দিন। ব্রতর প্রথম দিনে বাড়ি-ঘর পরিষ্কার করে স্নান সারতে হয় এবং নিরামিষ খেতে হয়।

লোহান্ডা এবং খরনা শব্দের মানে, তারিখ, শুভ মুহরত এবং রীতি

এটি ছটপুজোর দ্বিতীয় দিন এবং কার্তিক মাসের পঞ্চম দিন। দিনভর নির্জলা উপবাস করে সন্ধের পর পুজো শেষ করে বাড়িতে মিষ্টি বানিয়ে খাওয়ার রীতি রয়েছে। এদিন সূর্যোদয়ের সময় সকাল ৬.৪৬ মিনিট। সূর্যাস্তের সময় বিকেল ৫.২৬ মিনিট।

সন্ধ্যা অর্ঘ্য শব্দের মানে, তারিখ, শুভ মুহরত এবং রীতি

ছটপুজোর এটাই প্রধান দিনি। কার্তিক মাসের শুক্লপক্ষের ষষ্ঠদিনে পালন করা হয় এই দিনটি। তৃতীয় দিনে সূর্যাস্তের সময় যারা ব্রত রাখেন তারা কোনও নদী বা জলাশয়ের ঘাটে গিয়ে কোমরডোবা জলে দাঁড়িয়ে সূর্যকে দুধ অর্পণ করেন। এইদিনে সূর্যোদয়ের সময় সকাল ৬.৪৮ মিনিটে এবং সূর্যাস্চের সময় ৫.২৬ মিনিটে। ষষ্ঠী তিথি শুরু হচ্ছে ১৯ নভেম্বর সন্ধে ৭.৫৯ মিনিটে এবং শেষ হচ্ছে ২০ নভেম্বর ৯.২৯ মিনিটে।

উষা অর্ঘ্য এবং পরাণ শব্দের মানে, তারিখ, শুভ মুহরত এবং রীতি

কার্তিক মাসের সপ্তমতম দিনটিই হল ছটপুজোর শেষ দিন। সূর্যোদয়ের সময় সূর্যকে অর্ঘ্য দান করতে হয় এদিন। ২১ নভেম্বর সূর্যোদয় হবে সকাল ৬টা বেজে ৪৯ মিনিটে। সূর্যাস্তের সময় বিকেল ৫টা বেজে ২৫ মিনিটে।

সবমিলিয়ে ছটপুজোয় কমবেশী ৩৬ ঘণ্টা উপবাস থাকতে হয়।