Breast Reduction Surgery: ভারতে দ্রুত বৃদ্ধি পাচ্ছে অস্ত্রোপচারের মাধ্যমে স্তনের আকার কমানোর প্রবণতা, জেনে নিন এই অস্ত্রোপচারের সম্পর্কে বিস্তারিত...
Credit: X / Twitter

স্তন কমানোর সার্জারি অর্থাৎ অস্ত্রোপচারের মাধ্যমে স্তনের আকার কমানো, এই বিষয়টি দ্রুততার সঙ্গে জনপ্রিয় হয়ে উঠছে ভারতে। অস্ত্রোপচারের সঙ্গে যুক্ত একজনের সঙ্গে কথা বলে জানা যায় তার জীবনের এক গল্প, যা হয়তো অগুনতি মেয়ের সঙ্গে ঘটেছে। তিনি জানান, কলেজ থেকে বাড়ি ফেরার সময় প্রতিদিন কিছু কথা শুনতে হত তাকে। 'বাহ, কত বড়', এটা শোনার পর তিনি পেছন ফিরে তাকালেও সেই ব্যক্তিদের খুঁজে পাওয়া যেত না। তবে তিনি বুঝতে পারতেন এই মন্তব্য তার স্তনের উপর করা হচ্ছে।

১৮ বছর বয়সী ওই কলেজ পড়ুয়ার জন্য এই মন্তব্য নতুন ছিল না। ২৪ বছর পর, তিনি বিরক্ত হয়ে অস্ত্রোপচারের মাধ্যমে স্তন কমানোর সিদ্ধান্ত নেন। তিনি জানান, অস্ত্রোপচারের পর তিনি নিজেকে আয়নায় দেখে খুব খুশি হয়েছিলেন। এমন হাজার হাজার ভারতীয় মহিলা বিভিন্ন কারণে অস্ত্রোপচারের মাধ্যমে স্তনের আকার পরিবর্তন করছে। স্তন কমানোর এই অস্ত্রোপচারের সঠিক সংখ্যা অনুসন্ধান করার সময় জানা যায় এই ধরনের অস্ত্রোপচারের বিষয়ে কোনও সরকারী তথ্য সংগ্রহ করা হয় না।

দিল্লির এক চিকিৎসকের অনুমান অনুযায়ী, গত পাঁচ বছরে এই ধরনের সার্জারি বৃদ্ধি পেয়েছে ১০০ শতাংশ। দিল্লির এক চিকিৎসক জানান, তারা প্রতি সপ্তাহে কমপক্ষে একটি হলেও স্তন কমানোর সার্জারি করেন এবং প্রতি মাসে এই সংখ্যা দাঁড়ায় কমপক্ষে ৪-৬টি। বিশেষজ্ঞদের মতে, এই অস্ত্রোপচার বৃদ্ধির বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রধান কারণগুলোর মধ্যে রয়েছে- পশ্চিমা সংস্কৃতির প্রভাব, ব্যক্তি স্বাধীনতা ও সচেতনতা বৃদ্ধি।