Aam Panna: গরমের দিনে শরীরকে আরাম দেয় এই গ্রীষ্মকালীন পানীয়, সহজ উপায়ে ঘরেই তৈরি করুন আম পান্না...
Credits: Pixabay

গরমের মরসুম শুরু হলেই ঠান্ডা পানীয় পান করা শুরু করে মানুষ। এই সময়ে গরম চা কফির পরিবর্তে ঠান্ডা সরবত পান করা বেশি পছন্দ করে প্রায় সকলেই। গ্রীষ্মকালে অনেক ধরনের ঠান্ডা সরবত পাওয়া যায়, তবে এর মধ্যে কিছু সরবত রয়েছে যা ভিতর দিয়ে শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে, যার ফলে অতিরিক্ত গরমেও শরীর ও ত্বক সুস্থ থাকে। এমনই একটি সরবত হল আম পান্না। প্রচণ্ড গরমে বাড়ি ফিরে ঠান্ডা আম পান্না পেলে শরীরে আরাম পাওয়া যায়। জেনে নিন ঘরে বসেই কিভাবে তৈরি করবেন আম পান্না।

গ্রীষ্মকালের তীব্র রোদ, গরমে হওয়া হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে আম পান্না। আম পান্না তৈরি করার জন্য প্রয়োজন কাঁচা আম, জিরা, কালো লবণ, পুদিনা এবং চিনি। এই সরবত সুস্বাদু হওয়ার পাশাপাশি স্বাস্থ্য ও ত্বকের জন্যও বেশ উপকারী। আম পান্না শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এই সরবত হজম ক্ষমতা উন্নত করে এবং গ্যাস, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে আম পান্না। এছাড়া এতে রয়েছে ভিটামিন এ, যা ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে।

খুব সহজেই ঘরে বসে আম পান্না তৈরি করা সম্ভব। আম পান্না তৈরি করার জন্য কাঁচা আম ভালো করে ধুয়ে, খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। এরপর মিক্সারের সাহায্যে আমের টুকরো, লবণ, পুদিনা পাতা, চিনি এবং ভাজা জিরা মিশিয়ে নিতে হবে। জলের মধ্যে ভালো করে মিশিয়ে নিতে হবে এই মিশ্রণটি। এরপর ফ্রিজে কিছুক্ষণ রেখে দিলেই তৈরি হয়ে যাবে ঠান্ডা আম পান্না। এর মধ্যে স্বাদ অনুযায়ী লেবুর রস যুক্ত করা যেতে পারে।