YS Sharmila Reddy: অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগনমোহনের বোনের হাতেই রাজ্যের দায়িত্ব ছাড়ল কংগ্রেস
YSRTP Chief YS Sharmila Photo Credit: Twitter@ANI

কাঁটা দিয়ে কাঁটা তোলা। এই নীতি মেনেই অন্ধ্রপ্রদেশে প্রদেশ কংগ্রেসের সভাপতি করা হল রাজ্যের মুখ্যমন্ত্রীর বোন ওয়াই এস শর্মিলা রেড্ডি-কে। অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি-র বোন শর্মিলা তার ভাইয়ের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে নিজের দল খুলেছিলেন। কিন্তু পরে মুখ্যমন্ত্রী ভাইয়ের বিরুদ্ধে তোপ দেগে শর্মিলা ক্রমশ কংগ্রেসের সঙ্গে সখ্যতা বাড়াতে থাকেন। ক মাস আগে তেলাঙ্গানা বিধানসভা নির্বাচনে নিজের দলের প্রার্থী না দিয়ে কংগ্রেসকে সরাসরি সমর্থন করেন তিনি। এরপর তেলাঙ্গানায় কংগ্রেস ক্ষমতায় এলে, নিজের দলকে কংগ্রেসের সঙ্গে মিশিয়ে দেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওয়াইএস রাজশেখর রেড্ডির মেয়ে তথা বর্তমান মুখ্যমন্ত্রী জগমোহনের বোন শর্মিলা।

লোকসভা নির্বাচনের মুখে অন্ধ্রপ্রদেশে কংগ্রেস সভাপতি শর্মিলাকে এনে বড় স্বপ্ন দেখতে শুরু করল হাত শিবির। গত দুটি লোকসভা নির্বাচনে অন্ধ্রে একেবারে মুখথুবড়ে পড়ে হাত শিবির। অথচ ২০০৯ লোকসভা নির্বাচনে অন্ধ্রে কংগ্রেস একাই ২২টি আসনে জিতেছিল। তখন অন্ধ্র কংগ্রেসের মাথায় বসে ওয়াই এস আর রেড্ডি। অন্ধ্রে সেই সময় অপ্রতিরোধ্য কংগ্রেস।

দেখুন খবরটি

রহস্যজনক বিমান দুর্ঘটনায় সেই সময় অন্ধ্রের মুখ্যমন্ত্রী ওয়াই এস আর রেড্ডির পর কংগ্রেস ক্রমশ দুর্বল হতে থাকে। তেলাঙ্গানাকে পৃথক রাজ্য করার পর অন্ধ্রে কংগ্রেসের বিরুদ্ধে ক্ষোভ তৈরি হয়। সেই সময় ওয়াই এস আর রেড্ডির ছেলে জগনমোহনকে কংগ্রেস হাইকমান্ড মুখ্যমন্ত্রী পদে না বসানোয় তিনি নিজের আলাদা দল গড়েন। ওয়াইএসআর কংগ্রেস তৈরি করে জগনমোহন মুখ্যমন্ত্রী, আর রাজ্যে কংগ্রেস পুরোপুরি সাইনবোর্ডে পরিণত হয়। সেই অন্ধ্রে এবার ওয়াইএস আর রেড্ডির মেয়ে শর্মিলার হাত ধরে সাফল্যের মুখ দেখতে চাইছেন রাহুল গান্ধী-রা। অন্ধ্রে শর্মিলার হাত ধরে ইতিমধ্যেই জগনমোহনের ওয়াইএস আর কংগ্রেসে ভাঙন ধরাতে শুরু করেছে হাত শিবির। তেলাঙ্গানাতে একটা সময় কার্যত নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল হাত শিবির। সেখান থেকে মাত্র কয়েক মাস ঝড় তুলে সেখানে ক্ষমতায় আসে কংগ্রেস। কর্ণাটক, তেলঙ্গানার পর দক্ষিণের আরও এক রাজ্যে হাতের হাওয়া লাগার স্বপ্ন দেখছেন রাহুল গান্ধীরা।