Uttarakhand: মমতার ভবানীপুরের মত চম্পওয়াত উপনির্বাচনে জয় চাইছেন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি
Pushkar Singh Dhami. (Photo Credits: Twitter)

দেরাদুন, ৮ মে: মমতা বন্দ্যোপাধ্যায়ের মত তিনিও বিধানসভা নির্বাচনে দলকে জেতালেও নিজে হেরেছেন। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামিকে তাই ক্ষমতা ধরে রাখতে হল উপনির্বাচনে জিতে আসতে হবে। ঠিক যেভাবে নন্দীগ্রাম থেকে হারের ৬ মাসের মধ্যে ভবানীপুর থেকে জিতে এসে নিজের মসনদ পাকা করেন মমতা। এবার সেটাই করতে হবে পুষ্কর সিং ধামিকে। আগামী ৩১মে হতে চলা উত্তরাখণ্ড বিধানসভা উপনির্বাচনে চম্পওয়াত কেন্দ্র থেকে লড়বেন মুখ্যমন্ত্রী পুষ্কর। আগামিকাল, সোমবার সেখানে নির্বাচনী প্রচারে যাচ্ছেন পুষ্কর।

ক মাস আগে চম্পওয়াত বিধানসভা কেন্দ্রে বিজেপি-র কৈলাস চন্দ্র গাহতোরিকে প্রায় ৫ হাজার ভোটের ব্যবধানে হারান কংগ্রেসের হিমেশ খারকাওয়ালকে। ভবানীপুরে শোভনদেব চট্টোপাধ্যায়ের মত কৈলাস চন্দ্র গাহতোরিও তাঁর দলের মুখ্যমন্ত্রীকে জিতিয়ে আনার জন্য নিজে পদত্যাগ করেন। তিনি পদত্যাগ করায় চম্পওয়াত বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে। তবে মমতার ভবানীপুরের মত পুষ্করের কাছে চম্পওয়াত মোটেও চেনা কেন্দ্র নয়। প্রথমবার তিনি এই কেন্দ্র থেকে তিনি লড়বেন।

দেখুন টুইট

নির্বাচনের ঠিক আগে পুষ্করকে মুখ্যমন্ত্রী করে এনেছিলেন অমিত শাহ-জেপি নাড্ডা। কিন্তু ভুবন কাপরি আসনে কংগ্রেস প্রার্থীর কাছে ৭ হাজার ভোটে হেরে যান পুষ্কর। তবে রাজ্যের ৭০টি আসনের মধ্যে ৪৭টি-তে জিতে ক্ষমতায় ফেরে বিজেপি, সেখানে রাজ্যের প্রধান বিরোধী দল কংগ্রেস পায় মাত্র ১৯টি আসন। বিজেপি ক্ষমতায় ফেরার পর নিজের কেন্দ্রে হারা পুষ্কর সিং ধামিকে মুখ্যমন্ত্রী পদে রেখে দেওয়া হয়। এবার তাঁর নিজের বিধায়ক হয়ে জিতে আসার পালা।

এদিকে, আগামী ৩১ মে উত্তরাখণ্ডের মত কেরল ও ওডিশার একটি বিধানসভা নির্বাচনে হবে। কেরলের থিরিক্কাকারা এবং ওডিশার ব্রজনগর কেন্দ্রে প্রার্থীদের নাম ঘোষণা করল বিজেপি। কেরল কংগ্রেসের বিখ্যাত নেতা পি টি থমাসের মৃত্যুর কারণে খালি হওয়া থিরিক্কাকারা আসনে বিজেপি প্রার্থী করল এন রাধাকৃষ্ণননকে। ২০২১ কেরল বিধানসভায় বিজেপি প্রার্থী এস সাজি এই কেন্দ্রে তৃতীয় স্থানে ছিল। অন্যদিকে, ২০১৪ বিধানসভায় বিজেপি-র টিকিটে জিতে, পাঁচ বছর পর হারা রাধারানী পান্ডাকে ওডিশার ব্রজগনর কেন্দ্রে প্রার্থী করল বিজেপি।