Union Budget 2019: জুলাইয়ের প্রথম সপ্তাহেই N‌DA-2 সরকারের প্রথম বাজেট অধিবেশন
মোদি টু মন্ত্রিসভায় থাকতে পারেন অমিত শাহ। (Photo Credits: PTI)

দিল্লি, ৩০মে, ২০১৯: বিপুল ভোটে জিতে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হচ্ছেন নরেন্দ্র মোদি( Narendra Modi )। এবার তৎপরতা যে একটু বেশিই থাকবে এমন ইঙ্গিত আগেই দিয়েছেন তিনি। সংসদের সেন্ট্রাল হলে এনডিএ-র নেতা নির্বাচিত হওয়ার দিন দলের নির্বাচিত জনপ্রতিনিধিদের সতর্ক করে মোদি বলেছিলেন, মানুষ দ্বিতীয়বার সুযোগ দিয়েছেন, কোনও রকম ভুল হলে আর সুযোগ দেবেন না। কাজেই একনিষ্ঠ হয়ে নিজ নিজ কেন্দ্র দায়িত্ব পালনের বার্তা দিয়েছিলেন তিনি। নিজেও সেই লক্ষ্যেই এগোতে চান।

বিজেপি একাই ৩৫০ পাবে এটা কল্পনাতীত ছিল মোদি-অমিত শাহের (Amit Shah )। এই বিপুল সাফল্যের পর মোদি সেই জয়কে দেশবাসীর উদ্দেশ্য উৎসর্গ করে বলেছিলেন, নিজের জন্য কিছু করব না। আর সর্বক্ষণ দেশবাসীর সেবায় নিজেকে নিয়োজিত রাখব। সেই সাফল্যের সাংবাধানিক স্বীকৃতি আজ পাবেন মোদি। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নিচ্ছেন নরেন্দ্র মোদি। ইতিমধ্যেই চূড়ান্ত হয়ে গিয়েছে মন্ত্রিসভা। সংসদীয় দায়িত্ব পালনে আর এক মুহূর্ত দেরি করতে চান না তিনি।

সূত্রের খবর জুলাইয়ের প্রথম সপ্তাহেই বসছে দ্বিতীয় এনডিএ ( NDA-2 )সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট অধিবেশন( Union Budget )। যাতে প্রাধান্য পেতে চলেছে কৃষি ( Agriculture )এবং কর্মসংস্থান (Employment )। এখানে জানিয়ে রাখা প্রয়োজন, গত এনডিএ ( NDA )সরকার কিন্তু এই দুটি ইস্যুতেই একটু দুর্বল ছিল। কৃষিঋণ মকুব নিয়ে দফায় দফায় আন্দোলনে উত্তাল হয়েছিল গোটা দেশ। তার সঙ্গে ছিল কর্মসংস্থান। ২০১৪ সালে মোদি ক্ষমতায় আসার পর প্রতিশ্রুতি দিয়েছিলেন কৃষকদের উন্নয়ন ঘটাবেন এবং বছরে ২ কোটি কর্মসংস্থান তৈরি করবেন। কিন্তু বাস্তবে তার কোনও টাই হয়নি।

কৃষিঋণ মকুব করাকে ইস্যু করে রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে বিধানসভা ভোট জিতেছিল কংগ্রেস।

কিন্তু লোকসভা ভোটের আগে আর সেই ইস্যু বিরোধীদের মুখে শোনা যায়নি। পুরো ভোটটাই হয়েছে মেরুকরণের রাজনীতির উপর ভর করে। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর মোদি কি সেই পুরনো পথেই হাঁটবেন ?‌ সেটা পরিষ্কার হবে এনডিএ-২ সরকারের প্রথম বাজেটেই।