SP Lok Sabha Candiadate List: বাদুন থেকে কাকা শিবপাল সিং যাদবকে প্রার্থী অখিলেশের
Mulayam Singh Yadav, Akhilesh Yadav (Photo Credit: Instagram)

কংগ্রেসের সঙ্গে জোট ভাঙার মাঝে আসন্ন লোকসভা নির্বাচনে আরও পাঁচটি আসনে প্রার্থী ঘোষণা করলেন অখিলেশ যাদব। সমাজবাদী পার্টির তৃতীয় দফার প্রার্থী তালিকায় বড় নাম অখিলেশের কাকা শিবলাল সিং যাদব। অখিলেশের সঙ্গে সম্পর্ক ভাঙন ধরা শিবলালকে বাদুন কেন্দ্র থেকে দাঁড় করাল এসপি। যাদব গড়ে ভাই ধর্মেন্দ্র-র পরিবর্তে কাকা শিবলালকে দাঁড় করালেন অখিলেশ। তিন দফায় মোট ৩২টি কেন্দ্রে প্রার্থীদের নাম ঘোষণা করল সমাজবাদী পার্টি।

গতবার বাদুনে মাত্র ১৮ হাজার ভোটের ব্যবধানে এসপি-র প্রার্থী ধর্মেন্দ্র যাদবকে হারিয়েছিলেন বিজেপির সঙ্ঘমিত্রা মৌর্য। এসপি-র পরাজিত প্রার্থী ধর্মেন্দ্র যাদব ছিলেন শিবলালের ভাইপো।

দেখুন এক্স

গত ৩০ জানুয়ারি সবার আগে আসন্ন লোকসভা নির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করেছিল সমাজবাদী পার্টি (Samajwadi Party)। উত্তরপ্রদেশের প্রধান বিরোধী দল রাজ্যের ১৬টি লোকসভা আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে। SP-র প্রথম দফায় প্রার্থী তালিকায় দলের প্রধান অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল ও ভাই অক্ষয়ের নাম ছিল। গত লোকসভা নির্বাচনে মায়াবতীর বিএসপির সঙ্গে জোট করে লড়ে, ভরাডুবি হয় সমাজবাদী পার্টির। শ্বশুর মুলায়ম সিং যাদবের কেন্দ্র মৈনপুরী ( Mainpuri Lok Sabha) থেকে লড়বেন অখিলেশের স্ত্রী ডিম্পল যাদব। মুলায়েমের মৃত্যুর পর সেখান থেকে উপনির্বাচনে জিতেছিলেন ডিম্পল। অখিলেশের কাকার ছেলে অক্ষয় যাদব লড়ছেন ফিরোজাবাদ থেকে। ২০১৪ লোকসভা নির্বাচনে অক্ষয় যাদব এই কেন্দ্র থেকে জিতে সংসদ হয়েছিলেন। তবে ২০১৯ এ তিনি হেরে যান বিজেপির বিরুদ্ধে কাকা শিবলাল যাদব নির্দল প্রার্থী হয়ে দাঁড়িয়ে ভালো ভোট কাটায়।

২০১৯ লোকসভা নির্বাচনে সমাজবাদী পার্টি মাত্র ৫টি আসনে জয় পেয়েছিল। এবার বিজেপিকে দেশের ক্ষমতায় আসা থেকে রুখতে হলে উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টিকে ভালো ফল করতেই হবে।

সমাজবাদী পার্টির দ্বিতীয় দফার তালিকায় বড় চমক ছিল বিএসপির গ্যাংস্টার-রাজনীতিবিদ মুখতার আনসারির ভাই আফজল আনসারি-র নাম। আফজলকে তাদের গড় গাজিপুর থেকে দাঁড় করাল এসপি। অপহরণের মামলায় সাংসদ মুখতার আনসারি এখন চার বছরের জেল খাটছেন। জেলের শাস্তি হওয়ায় তাঁর সাংসদ পদ খারিজ হয়েছিল। এবার বিএসপি-র সাংসদ মুখতার কেন্দ্রে এসপি-র টিকিটে লড়বেন তার ভাই আফজল।