Mumbai: করোনা সংক্রমণ বাড়ছে লাফিয়ে লাফিয়ে, ১৪৪ ধারা জারি মুম্বইয়ে
Maharashtra's Policemen. (Photo Credit: PTI|File)

মুম্বই, ১ জুলাই: করোনার প্রকোপ বাড়ছে। ৩১ জুলাই পর্যন্ত মহারাষ্ট্রে জারি হয়েছে লকডাউন। করোনা সংক্রমণ রুখতে ১ জুলাই থেকে মুম্বইয়ে জারি হয়েছে ১৪৪ ধারা। বুধবার মুম্বইয়ের ডেপুটি পুলিশ কমিশনার জানিয়েছেন, ধর্মীয় স্থান-সহ কোনও পাবলিক প্লেসে জনসমাবেশ করা যাবে না। সরকারি নির্দেশিকা না আসা পর্যন্ত ১ জুলাই থেকে আগামী ১৫ জুলাই পর্যন্ত এই নিয়ম জারি থাকবে।

করোনা সংক্রমণের সংখ্যার নিরিখে দেশের মধ্যে মহারাষ্ট্র রয়েছে সর্বোচ্চ স্থানে। মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ১,৭৪,৭৬১। বুধবার নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ৪,৮৭৮। ১ জুলাই পর্যন্ত রাজ্যে করোনায় মৃত্যু হয়েছে ৭,৮৫৫ জনের। গত সোমবার করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য ৩১ জুলাই পর্যন্ত মহারাষ্ট্রে লকডাউনের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। শুধুমাত্র মুম্বইয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪,৫৫৬। শুধুমাত্র গত মঙ্গলবার অর্থাৎ একদিনে মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে ২৪৫ জনের, মুম্বইয়ে মৃত্যু হয়েছে ৯৩ জনের।

করোনাভাইরাস সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়া রুখতে লালবাগচা রাজা গণেসোত্‍সব পুজো কমিটি গণেশপুজো না করার সিদ্ধান্ত নিয়েছে। ১১ দিন ব্যাপী চলে এই উৎসব। নিয়ম রক্ষার্থে একেবারে ছোটখাট করে হবে এবছর পুজো। আড়ম্বরের ছিঁটেফোঁটাও থাকছে না এবছর। প্রতি বছর দেশের বিভিন্ন প্রান্ত তো বটেই! বিদেশ থেকেও অনেকে ছুটে আসেন ১৫ ফুটের গণেশের পুজো দেখতে। হত ৯০ বছরেরও বেশি সময় ধরে ট্র্যাডিশন মেনে পুজো চলছে লালবাগচা রাজার। কিন্তু করোনা অতিমারীর কারণে এবছর লালবাগচার পুজোর পরিবর্তে সেখানে চলবে রক্তদান শিবির এবং প্লাজমা থেরাপি ক্যাম্প।