Maharashtra Political Crisis: শিবসেনার অন্তর্দ্বন্দ্বে বড় অশান্তির আশঙ্কায় মুম্বইয়ে জারি ১৪৪ ধারা, নিষিদ্ধ জমায়েত
Mumbai Police (Photo Credits: PTI)

মুম্বই, ২৫ জুন: শেষ অবধি শিব সেনার অন্তর্দ্বন্দ্বের কারণে মুম্বই জুড়ে জারি হল ১৪৪ ধারা। মুম্বইয়ের যে কোনও জায়গায় যে কোনওরকম জমায়েতের ওপর নিষেধাজ্ঞা জারি করল প্রশাসন। দলের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে অসমের হোটেলে আত্মগোপন করা একনাথ শিন্ডেদের নিয়ে ক্ষোভ বাড়ছে শিবসেনার নিচুতলার কর্মীদের মধ্যে। একনাথ সহ বিদ্রোহী শিবসেনবা বিধায়কদের বাড়িতে হামলার আশঙ্কা করা হচ্ছে। থানে থেকে পুণে, বিদ্রোহী শিব সেনা বিদ্রোহী বিধায়কদের বিরুদ্ধে ক্ষোভ চরমে উঠে তাদের অফিস ভাঙচুরের খবরও আসছে। পুণের বালাজি অঞ্চলের কাটরাজে বিদ্রোহী বিধায়ক তানাজি সাওয়ান্তের কার্যলয় ভাঙচুর করল শিবসেনার কর্মী-সমর্থকরা।  অশান্তির খবর আসছে থানে, দোম্বিভালি এলাকা থেকেও।শিবসেনার নিচুতলার কর্মীদের ক্ষোভের আঁচ পেয়ে বড় অশান্তি ঠেকাতে মুম্বইয়ে ১৪৪ ধারা জারি করা হল।

এর মধ্যে আবার মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসনের দাবি জানালেন উদ্ভব ঠাকরে বিরোধী নির্দল সাংসদ নবনীত রানা। শোনা যাচ্ছে, এবার হয়তো সরকার বাঁচানোর আশা ছাড়তে পারেন উদ্ভব ঠাকরে। তবে মহাজোট তৈরি করা এনসিপি প্রধান শরদ পাওয়ার চাইছেন আস্থা ভোটে যেতে।

দেখুন টুইট

বালা সাহাবের ছেলে উদ্ভব ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করা মহারাষ্ট্রের মন্ত্রী একনাথ শিন্ডে তার গ্রুপের বনাম রাখলেন 'শিব সেনা বালাসাহেব'। শিব সেনার প্রতিষ্ঠাতা বালা সাহেব ঠাকরের মতবাদ মেনেই বিজেপি-র সঙ্গে হাত মিলিয়ে হিন্দুত্বকে এগিয়ে তারা লড়বেন বলে জানালেন একনাথ শিন্ডে শিবিরের নেতা, বিধায়ক তথা প্রাক্তন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী দীপক কেসারকার। এদিকে, জোর জল্পনা একনাথ শিন্ডে সহ শিবসেনার বিদ্রোহী বিধায়করা হয়তো বিজেপি-তে যোগ দিচ্ছেন। মহারাষ্ট্রে সরকার গড়ার চেষ্ঠা শুরু করেছেন বিজেপি নেতা দেবেদ্র ফদনবীশ।

শিবসেনার বিদ্রোহী ৩৮ বিধায়কদের পরিবারের ওপর থেকে সমস্তরকম নিরাপত্তা ব্যবস্থা প্রত্যাহার করেছে উদ্ভব ঠাকরের সরকার। একনাথ শিন্ডে সহ শিবসেনার ৩৮জন বিধায়ক এখন বিজেপি শাসিত অসমের হোটেলে নিজেদের বন্দি রেখেছেন।