Rahul Gandhi: বেসরকারিকরণের পথে রেল! 'মানুষ এর উপযুক্ত জবাব দেবে', টুইটে কেন্দ্রকে তোপ রাহুল গান্ধির
Congress MP Rahul Gandhi (Photo Credits: IANS)

নয়াদিল্লি, ২ জুলাই: ভারতীয় রেলের (Indian Railway) বেসরকারিকরণ নিয়ে কেন্দ্রকে তোপ দাগলেন রাহুল গান্ধি (Rahul Gandhi)। ১৫১ টি প্যাসেঞ্জার ট্রেন ১০৯ টি ট্র্যাকে চালাতে বেসরকারি সংস্থাগুলিকে আহ্বান জানিয়েছেন নরেন্দ্র মোদি। এমনই একটি প্রতিবেদনের ভিত্তিতে রাহুল গান্ধি দাবি করেছেন, এভাবেই রেল বেসরকারিকরণের ক্ষেত্রে 'লালফিতে' কাটছেন নরেন্দ্র মোদি। রাহুল গান্ধি টুইটে ক্ষোভ প্রকাশ করে লিখেছেন, দেশের গরিব জনসাধারণের 'লাইফলাইন' কেড়ে নিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

বৃহস্পতিবার হিন্দিতে টুইট করেন রাহুল গান্ধি। টুইটে তিনি লিখেছেন, "দেশের গরিব মানুষের একমাত্র লাইফলাইন রেল। সরকার সেটিও তাদের থেকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করছেন। কিন্তু মনে রাখবেন- দেশের সাধারণ মানুষ কিন্তু এই ঘটনা ভুলবে না। তাঁরা সময়মত এর যোগ্য জবাবা দেবেন।" ১০৯টি স্টেশন থেকে চলবে বেসরকারি ১৫১ টি প্যাসেঞ্জার ট্রেন। মুম্বই-নয়াদিল্লি, চেন্নাই-নয়াদিল্লি, নয়াদিল্লি-হাওড়া, নয়াদিল্লি-পটনা-সহ আরও একাধিক রুটে চলবে এই ট্রেন। ২০২১-এর মধ্যে ডেডিকেটেড ফ্রেইট করিডর তৈরির কাজ শেষ হবে, তারপর আরও কিছু রুটে এ ধরনের যাত্রীবাহী ট্রেন চালানোর ব্যবস্থা করা হবে।

১৫১টি ট্রেন বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রশ্নে গত ডিসেম্বর মাসে ছাড়পত্র দেয় নীতি আয়োগ। সূত্রের খবর, ২০২১ সাল থেকেই রেলট্র্যাকে চলবে এই ট্রেন। প্রতিটি ট্রেনে থাকবে ১৬টি কামরা। এর ফলে রেলের ভাঁড়ারে প্রায় ৩০ হাজার কোটি টাকা আসবে।