Malegon Blast Case:মালেগাঁও বিস্ফোরণ কাণ্ডের মামলায প্রজ্ঞাকে সপ্তাহে একবার হাজিরার নির্দেশ আদালতের
প্রজ্ঞা সিং ঠাকুর((Photo Credits: ANI)

দিল্লি, ৩ জুন,২০১৯:‌ এখনও ফাঁড়া কাটেনি প্রজ্ঞার। বিশেষ এনআইএ আদালত (Special NIA Court)আজ ফের ২০০৮ সালের মালেগাঁও বিস্ফোরণ মামলায়(Malegaon Blast Case) তাঁকে সপ্তাহে একবার হাজিরার নির্দেশ দিয়েছে। ভোপালে বিজেপি(BJP) প্রার্থী হওয়ার পর থেকে প্রজ্ঞাকে সামলানো কঠিন হয়ে পড়েছিল। বিজেপি নিজেও হিমসিম খাচ্ছিল প্রজ্ঞাকে নিয়ে। প্রকাশ্যে নাথুরাম গডসেকে দেশভক্ত বলা থেকে শুরু করে একের পর এক বিতর্কিত কথায় ভোট পূর্ববর্তী সময় সরগরম রেখেছিলেন প্রজ্ঞা। তাতে মোদি অমিত শাহের কোপেও পড়তে হয়েছিল তাঁকে।

সেকারণে সংসদের সেন্ট্রাল হলে হবু প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানাতে গেলে মোদি মুখ ঘুরিয়ে নেন। এমনকী যতক্ষণ এনডিএ–র সভা চলেছে ততক্ষণ প্রজ্ঞাকে এড়িয়ে গিয়েছেন মোদি। প্রজ্ঞাকে চাপে রাখতেই বিজেপির এই কৌশল বলে মনে করছে রাজনৈতিক মহল। সেকারণেই নতুন করে শুরু করা হয়েছে মালেগাঁও বিস্ফোরণ মামলা। এর আগে যখন প্রজ্ঞাকে এই মামলায় হাজিরা দিতে বলা হয়েছিল তখন তিনি জানিয়েছিলেন ভোটের কাজে ব্যস্ত রয়েছেন। কিন্তু এবার আর সে অজুহাত প্রজ্ঞা দিতে পারবেন না।

২০০৮ সালের ২৯ সেপ্টেম্বর মহারাষ্ট্রের মালেগাঁওয়ে বিস্ফোরণে প্রাণ হারিয়েছিলেন ৬ জন। জখম হয়েছিলেন একাধিক। এই ঘটনায় উগ্রহিন্দু সংগঠন অভিনব ভারতের যোগ ছিল বলে মনে করা হয়। যার অন্যতম সদস্য ছিলেন প্রজ্ঞা সিং ঠাকুর (Pragya Sing Thakur)। এই ঘটনায় ৯ বছর জেল খাটতে হয়েছে তাঁকে।