Maharashtra Government Formation Tussle: শিবসেনার প্রতিনিধিই রাজ্যের মুখ্যমন্ত্রী হবেন, মহারাষ্ট্রে সরকার গড়ার ডামাডোলে বারুদ সঞ্চার সঞ্জয় রাউতের
সঞ্জয় রাউত (Photo Credit: ANI)

মুম্বই, ৫ নভেম্বর: মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে বিজেপি শিবসেনা ‘তু তু ম্যায় ম্যায়’ প্রসঙ্গ যেন থামতেই চাইছে না। সোমবার দিনভর দেবেন্দ্র ফডনবিশের সঙ্গে অমিত শাহর বৈঠক ও শরদ পাওয়ারের সঙ্গে সোনিয়া গান্ধীর বৈঠকের ফলাফলকে ঘিরে রাজনৈতিক চাপানউতোর কম ছিল না। শিবসেনা মুখ্যমন্ত্রীত্বের দাবি তুলে এবারও বিজেপিকে চাপে রেখেছে। এনসিপি জোট বাঁধার শর্তে রাজি না হলেও বিজেপিকে বিনা যুদ্ধে মাটির কণা ছাড়তেও নারাজ শিবসেনা। তাই সোমবার সকাল সকাল ফের তোপ দেগে শিবসেনার রাজনৈতিক দৃষ্টিভঙ্গি অক্ষুণ্ণ রাখলেন সাংসদ সঞ্জয় রাউত (Shiv Sena MP Sanjay Raut)। বললেন, “মহারাষ্ট্রের ভাবী মুখ্যমন্ত্রী শিবসেনা থেকেই হবে। কেননা রাজ্য রাজনীতির মুখ বদলে যেতে বসেছে।”

এক বিবৃতিতে সঞ্জয় রাউত বলেন, “আপনি যাকে হাঙ্গামা বলছেন, তা আসলে হাঙ্গামা নয়। এটি অধিকার ও সুবিচারের জন্য লড়াই। জয় আমাদের হবেই।” তবে বিজেপিকে টাইট দিতে এনসিপির হাত ছাড়বে না শিবসেনা, তা-ও জানিয়ে দেন তিনি। এনসিপিকে সঙ্গে নিয়ে এগোতে যে শিবসেনার কোনও দ্বিধা নেই তা গত রবিবারই ফলাও করে জানিয়ে দিয়েছিলেন সঞ্জয় রাউত। বিজেপিকে রীতিমতো হুঁশিয়ারি করে তিনি বলেন, ১৭০-এরও বেশি বিধায়ক শিবসেনাকে সমর্থন করছেন। অন্যদিকে না ক্ষমতার জন্য দলীয় মতাদর্শকে বিসর্জন দিতে রাজি হলেন না কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। মহারাষ্ট্রে  (Maharashtra) সরকার গঠনের জন্য। আরও পড়ুন-Maharashtra Government Formation: শিবসেনার পাশে নেই এনসিপি-কংগ্রেস, তাহলে কি মহারাষ্ট্রে সরকার গড়ছে বিজেপি?

বলাবাহুল্য, এনসিপি (NCP) -শিবসেনা জোটের আরও লোকবল দরকার ছিল। কংগ্রেস বাইরে থেকে সমর্থন দিলে বিজেপির দাদাগিরি সেখানে ধোপে টিকত না। কিন্তু রাজনৈতিক মতাদর্শকে বিসর্জন দিয়ে শিবসেনার সঙ্গে হাত মেলাতে নারাজ কংগ্রেস। দিনভর জল্পনার শেষে তাই এনসিপিকে খালি হাতেই ফিরতে হল। সোমবার সকালে অমিত শাহর সঙ্গে বৈঠকে বসেন দেবেন্দ্র উডনবিশ। বিকেলে শরদ পাওয়ারের সঙ্গে সোনিয়া গান্ধী। দুটি বৈঠকের দিকে নজর থাকলেও আলো কেড়ে নেয় পাওয়ার-গান্ধী বৈঠক। শেষপর্যন্ত মহারাষ্ট্রে সরকার গঠনের দায় পড়ল বিজেপির কাঁধেই।