Nitish Kumar Set to be Bihar CM: বিহার বিধানসভায় এনডিএ-র জয়জয়কার, মুখ্যমন্ত্রী থাকছেন নীতিশ কুমার; জানালো বিজেপি
নীতীশ কুমার(Photo Credits: IANS)

পাটনা, ১১ নভেম্বর: আগেই বিহারে এনডিএ-র জয়কে উন্নয়নের জয় বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার বিজেপি জানালো, প্রতিশ্রুতি মাফিক মুখ্যমন্ত্রীর আসনে বসছেন জেডিইউ প্রধান নীতীশ কুমার। ৬৯ বছরের নীতীশ কখনওই কোনও বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি। বিহারে ২৪৩টি আসনের মধ্যে সর্বাধিক ৭৪টি আসন জিতে নিয়েছে বিজেপি। সেখানে তাদের শরিক জনতা দল ইউনাইটেড পেয়েছে ৪৩টি আসন। 'জোটের বড় ভাই' নীতীশ কুমারের (Nitish Kumar) দলকে পেছনে ফেলে বিজেপির এই উত্থানের পর একটা প্রশ্ন মাথাচাড়া দিয়ে উঠেছিল। বিহারে কি তবে ঘোষিত মুখ্যমন্ত্রী পদপ্রার্থী নীতীশকে সরিয়ে তাঁর জায়গায় বিজেপির কারওকে কুর্সিতে বসাবে NDA জোট? এর আগে কখনও বিজেপির থেকে মুখ্যমন্ত্রী পায়নি বিহার।

দল সংখ্যা গরিষ্ঠতা পাওয়ায় বিজেপির পছন্দের কেউ কী মুখ্যমন্ত্রী আসনে বসতে চলেছেন? এনিয়ে জল্পনা শুরু হতে না হতেই গেরুয়া শিবির তাতে জল ঢেল দিল। জয় সুনিশ্চিত হওয়ার পর রাত থাকতেই টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জানান, “NDA-র মন্ত্র সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাসে আস্থা রেখেছেন গ্রামের গরিব, চাষি, মজুর, ব্যবসায়ী, দোকানদার ও বিহারের বিভিন্ন ক্ষেত্রের মানুষ। বিহারের প্রত্যেক নাগরিককে আবার আশ্বস্ত করে বলছি, প্রত্যেক ব্যক্তি, প্রত্যেক ধর্মের ভারসাম্যমূলক উন্নয়নে আমরা পূর্ণ নিষ্ঠা নিয়ে কাজ করব। গণতন্ত্রের প্রথম শিক্ষা বিশ্বকে শিখিয়েছে বিহার। বিহার আজ আবার বিশ্বকে বলেছে যে গণতন্ত্র কতটা শক্তিশালী। বিহারের রেকর্ড সংখ্যক গরিব, বঞ্চিত ও মহিলারা এ বার ভোট দিয়েছেন এবং উন্নয়নের পক্ষে তাঁদের সিদ্ধান্ত জানিয়েছেন।” আরও পড়ুন- Asaduddin Owaisi: বিহারে ৫টি আসন জিতেই পশ্চিমবঙ্গে চোখ, কী বললেন ওয়েসি?

উপমুখ্যমন্ত্রী সুশীল কুমারো মোদি এদিন আগেভাগেই বলেছেন, নীতীশই মুখ্যমন্ত্রী থাকছেন। ভোটে কেউ কম বেশি পেতে পারেন, তবে তাতে কি। তাঁরা তো জোটসঙ্গী। ২৪৩ আসনের বিহার বিধানসভায় এ বার বিজেপি ৭৪টি আসনে জিতেছে। নীতীশের দলের ঝুলিতে গিয়েছে ৪৩টি। এনডিএ জোটের অন্য দুই শরিক দল, হিন্দুস্থানী আওয়াম মোর্চা (হাম) এবং বিকাশশীল ইনসান পার্টি (ভিআইপি) ৪টি করে আসন জিতেছে। চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টি (এলজেপি) ভোট কাটার কারণে জেডি(ইউ) এ বার অন্তত ২০টি বিধানসভা আসনে হেরেছে। প্রসঙ্গত, ২০১৫ সালের বিধানসভা ভোটে আরজেডি এবং কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে নীতীশের দল ৭১টি আসনে জিতেছিল। বিজেপি পেয়েছিল ৫৩টি