‌ LOK SABHA ELECTIONS 2019:এক্সিট পোল দেখেই উচ্ছ্বাসে শরিকদের নিয়ে নৈশভোজের আয়োজন করলেন অমিত শাহ
বিজেপি পতাকা(Photo Credits: IANS)

২০মে, ২০১৯: এক্সিট পোল (Exit poll) দেখেই তিনি ধরে নিয়েছেন ক্ষমতায় চলে এসেছেন তাঁরা। তাই এনডিএ শরিকদের বিলাসবহুল নৈশভোজ দেওয়ার পরিকল্পনা করেছেন বিজেপি’‌র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ (Amit Shaha)। মঙ্গলবার এই নৈশভোজের আয়োজন করা হয়েছে। রবিবার প্রকাশিত একাধিক বৈদ্যুতিন মাধ্যমের এক্সিট পোলে বিজেপিকে ব্যাপকভাবে জিতিয়ে ক্ষমতায় নিয়ে আসা হয়েছে। আর তাতেই উজ্জীবিত হয়ে রবিবারই বৈঠকে বসেন অমিত শাহ বলে সূত্রের খবর।

দলীয় সূত্রে খবর, ওই বৈঠকেই ঠিক হয় নৈশভোজের। ২৩ মে লোকসভা নির্বাচনের (Lok sabha Election Result) ফল প্রকাশিত হবে। তার আগেই শরিকদের উৎসাহ দিতেই এই নৈশভোজের আয়োজন করা হচ্ছে। অন্য একটি অংশ মনে করছে এক্সিট পোলের চিত্র যদি নাও মেলে তাহলে কাছাকাছি আসন পাবে বিজেপি। সেক্ষেত্রে শরিক ধরতে হবে। তাই শরিকরা যাতে অন্যত্র না চলে যায় তাই এই নৈশভোজের আয়োজন এমনই মনে করছে রাজনৈতিক মহল।

তবে এক্সিট পোল আগে একাধিকবার ব্যর্থ হয়েছে সঠিক সমীক্ষা তুলে ধরতে। ২০০৪ সাল তা উল্লেখযোগ্য উদাহরণ। সেবার বলা হয়েছিল বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসছে অটলবিহারী বাজপেয়ীর সরকার। বাস্তবে ঘটেছিল অন্যরকম। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে মমতা ব্যানার্জির সরকার হেরে যাবে বলে এক্সিট পোলে বলা হয়েছিল। সেখানে দেখা যায়, তৃণমূল কংগ্রেস দুশো’‌র বেশি আসন পেয়ে সরকার গঠন করেছিল। যা আজও অব্যাহত। ফলে ২৩ মে দিল্লির কুর্সি কার দখলে যায় বা বাংলায় কত আসন পায় বিজেপি সেটাই এখন দেখার।