বিদেশমন্ত্রী জয়শঙ্করকে গুজরাট থেকে রাজ্যসভার প্রার্থী করতে চলেছে বিজেপি
বিদেশমন্ত্রী জয়শঙ্কর( Photo Credit-ANI)

দিল্লি,৪জুন,২০১৯: লোকসভায় ৩৫০ পার করার পর এবার বিজেপির (BJP)লক্ষ্য রাজ্যসভা (Rajya Sava)। যেকোনও মূল্যে এবার রাজ্যসভায় সংখ্যা গরিষ্ঠ সাংসদ নিজেদের রাখতে মরিয়া হয়ে উঠেছে বিজেপি। একাধিক আইন এবং সংশোধনী বিল রাজ্যসভার ্অনুমোদনের অপেক্ষায় রয়েছে। তাই সংসদের উচ্চকক্ষে সংখ্যা গরিষ্ঠতা পেলে সেই বিল এবং সংশোধনী আইনগুলি অনায়াসেই পাস করানো সম্ভব হবে মোদি সরকারের।

সেই লক্ষ্য পূরণের উদ্দেশ্য নিয়েই মোদি তার ঘনিষ্ঠ নেতাদের রাজ্যসভায় প্রার্থী করতে চাইছে। যার মধ্যে অন্যতম বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর(S Jaishankar)।

গুজরাট থেকে তাকে রাজ্যসভায় প্রার্থী করতে চায় বিজেপি। এতোদিন অমিত শাহ গুজরাট থেকে প্রার্থী ছিলেন। এবার তিনি সাংসদ হওয়ার সুবাদে গুজরাটের রাজ্যসভার আসনটি ফাঁকা পড়ে রয়েছে। অমিত শাহের জায়গায় মোদি জয়শঙ্কর ছাড়া উপযুক্ত আর কাউকে এই মুহূর্তে দেখতে পাচ্ছেন না। কারণ মোদির দ্বিতীয় ইনিংসের মন্ত্রিসভার সুযোগ্য সৈনিক জয়শঙ্কর। পরম আস্থাভাজন হওয়ায় গুজরাট থেকে তাঁকেই রাজ্যসভার প্রার্থী করতে চাইছে বিজেপি।

এছাড়া জয়শঙ্কর বিদেশমন্ত্রী হলেও নির্বাচিত প্রতিনিধি নন। সাংবাধানিক নিয়ম অনুযায়ী মন্ত্রী হওয়ার ৬ মাসের মধ্যে লোকসভা অথবা রাজ্যসভার সাংসদ পদে নির্বাচিত হতে হবে তাঁকে।