বৃহস্পতিবার, সন্ধ্যা ৭টায় দ্বিতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নরেন্দ্র মোদি-র
ঐতিহাসিক জয়ের পর মায়ের কাছে আর্শীবাদ নিচ্ছেন নরেন্দ্র মোদী। (Photo Credits: ANI)

নয়া দিল্লি, ২৭ মে: ঐতিহাসিক জয়ের পর আরও একবার দেশের মসনদে নরেন্দ্র মোদি(Narendra Modi)। গতবারের চেয়েও বেশি আসনে জিতে নমো-২ সরকার প্রতিষ্ঠিত হয়েছে। এবার শপথের পালা। ৩০ মে, বৃহস্পতিবার প্রধানমন্ত্রিত্বের শপথ নিতে চলেছেন মোদি। ২০১৪ সালে প্রথমবার দেশের মসনদে বসার শপথ ২৬মে নিয়েছিলেন মোদি। দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বিদেশের প্রধানমন্ত্রী, প্রতিনিধিরা আসতে চলেছেন তাঁর শপথগ্রহণ অনুষ্ঠানে। রাষ্ট্রপতি ভবন থেকে জানানো হল, আগামী ৩০ মে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি। এবার জোর জল্পনা, নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় থাকতে পারেন বিজেপি সভাপতি অমিত শাহ। বাংলা থেকেও মোদী-টু সরকারে থাকতে পারেন পাঁচজন সাংসদ।

শপথের আগেই ইতিমধ্যেই নিজের বিদেশ সফরের (Foreign Visit)দিনক্ষণ ছকে ফেলেছেন তিনি। জুনেই তিনি পাড়ি দিচ্ছেন বিদেশে। সাংহাই কোঅপরেশন অর্গানাইজেশনের বৈঠকে যোগ দিতে কিরঘিজস্থান যাবেন তিনি। দুই দিনের এই সফর শুরু হচ্ছে ১৩ জুন থেকে। ১৩ এবং ১৪ এই দুদিন সেখানে কাটাবেন তিনি। সূত্রের খবর এই বৈঠকে তৈনি মুখোমুখি হতে পারেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের(Imran Khan) সঙ্গে।

মোদি দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হচ্ছে জানতে পেরে ইমরান খান শুভেচ্ছা জানিয়েছিলেন তাঁকে। তখনই মোদিকে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছিলেন ইমরান।

কিরঘিজস্তান থেকে ফিরে এসেই আবার জুনের শেষের দিকে জি টোয়েন্টি সামিটে যোগ দিতে জাপানের ওসাকা যাবেন মোদি। সেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প এবং রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন ও চীনের প্রসিডেন্ট শি জিংপিং সহ একাধিক রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক করার কথা মোদির।

এর পরে আবার অগস্টে জি সেভেন বৈঠকে যোগ দিতে মোদি যাবেন প্যারিসে। সেখানে ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েন ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করার কথা মোদির। নভেম্বরে আবার ব্রিকস সামিটে যোগ দিতে মোদি যাবেন ব্রাজিল এবং থাইল্যান্ডে যাবেন ইস্ট এশিয়া সামিটে যোগ দিতে।