HD Kumaraswamy: মমতাকে দেওয়া কথা না রেখে, লোকসভায় বিজেপির সঙ্গেই জোট গড়ে লড়বে জেডিএস, নিশ্চিত করলেন কুমারস্বামী
আস্থা ভোটের আগে মুখ্যমন্ত্রী কুমারস্বামীর বৈঠক কংগ্রেস নেতা-মন্ত্রীদের সঙ্গে। (Photo Credits: IANS)

বেঙ্গালুরু, ১০ সেপ্টেম্বর: কর্ণাটক বিধানসভা নির্বাচনের আগে কালীঘাটে এসে মমতা বন্দ্য়োপাধ্যায়ের সঙ্গে দেখা করে বিজেপি-র বিরুদ্ধে এক হয়ে লড়ার ডাক দিয়েছিলেন। কিন্তু মাস চারেকের মধ্যেই একেবারে ইউ টার্ন। কর্ণাটকের বড় দল জনতা দল (সেকুলার)-এর প্রধান এইচডি কুমারস্বামী ঘোষণা করলেন, ২০২৪ লোকসভা নির্বাচনে তার দল বিজেপির সঙ্গে জোট গড়ে লড়বে। কংগ্রেসকে হারানোর উদ্দেশ্যে গেরুয়া শিবিরের সঙ্গে আসন সমঝোতা মসৃণভাবেই এগোবে বলে আশাপ্রকাশ করলেন কুমারস্বামী। ক বছর আগেই কংগ্রেসের সমর্থনে বিজেপির সঙ্গে সাপে নেউলে সম্পর্কে রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছিলেন কুমারস্বামী। ক'দিন আগেই কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা ঘোষণা করেছিলেন, ২০২৪ লোকসভা নির্বাচনে বিজেপি-জেডি (এস) জোট গড়ে লড়বে।

অথচ মাস কয়েক আগেই কলকাতায় সাংবাদিকদের সামনে কুমারস্বামীকে পাশে নিয়ে দাঁড়িয়ে মমতা ঘোষণা করেছিলেন, বিজেপি বিরোধী লড়াইয়ে জেডি (এস) আমাদের সঙ্গেই আছে। আরও পড়ুন-উয়েফা মহিলা চ্যাম্পিয়ন্স লিগে প্রথম ভারতীয় হিসেবে গোল মনীষা কল্যাণের

কর্ণাটক বিধানসভা নির্বাচনে কংগ্রেস ঝড়ে উড়ে গিয়েছিল জেডি (এস)। কংগ্রেসের ওপরে তাই এখন বেশ ক্ষুব্ধ দেবেগৌড়া, কুমরাস্বামী। দল বাঁচাতে তাই গেরুয়া শিবিরের দ্বারস্থ হল জেডি (এস)। মাত্র ১৯টি আসনে জিতেছিল দেশের প্রাক্তন প্রধামন্ত্রী এইচডি দেবেগৌড়ার দল।

দেখুন ভিডিয়ো

২০১৯ লোকসভায় কংগ্রেসের সঙ্গে জোট গড়ে লড়েছিল জেডি (এস)। কর্ণাটকের ২৮টি লোকসভা আসনের মধ্যে ২১টি-তে দাঁড়িয়েছিল কংগ্রেস, আর ৭টি-তে লড়েছিল জেডি (এস)। গত লোকসভা কংগ্রেসের সঙ্গে জোট গড়ে মাত্র ১টি আসনে জিতেছিল দেবেগৌড়া-কুমারস্বামী-র দল। সেখানে বিজেপি ২৭টি-তে লড়ে জিতেছিল ২৫টিতে। বিজেপি-জেডি (এস) জোটে সবচেয়ে বাঁধা হতে পারে আসন সমঝোতা। কারণ গতবারের জেতা আসন জেডি (এস)-কে ছাড়া কঠিন হবে বিজেপির।