Ekbalpur Incident: হিংসা থামাতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের আর্জি, জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে
Calcutta High Court (File Photo/Photo Credits: PTI)

কলকাতা: একবালপুরে (Ekbalpur) রবিবার গোষ্ঠী সংঘর্ষের ঘটনা ঠেকাতে ব্যর্থ হয়েছে কলকাতা পুলিশ (Kolkata police)। এই অভিযোগ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য কলকাতা শহরে কেন্দ্রীয় বাহিনী (Central Forces) মোতায়েনের আবেদন জানিয়ে জনস্বার্থ মামলা (PIL) দায়ের করা হল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। সোমবার এই মামলাটি দায়ের করা হয়। ওই আবেদনে শহরে শান্তি ফেরানোর জন্য কেন্দ্রীয় বাহিনীকেই প্রয়োজন বলে দাবি করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, গতকাল লক্ষ্মীপুজোর দিন দক্ষিণ কলকাতার মোমিনপুরের (Mominpur Violence) একটি দোকান ও একাধিক বাইক ভাঙচুরের অভিযোগ প্রকাশ্যে আসে। এরপরই একবালপুর থানায় গিয়ে একদল মানুষের বিক্ষোভ দেখানোর ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়াতে। রবিবার রাতে এই বিষয়ে টুইট করে প্রতিবাদ জানান একাধিক বিজেপি নেতা। রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার থেকে শুরু করে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ অনেকেই কেন্দ্রীয় হস্তক্ষেপের দাবি তোলেন। রাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখে টুইটারে পোস্টও করেন শুভেন্দু অধিকারী। যত শীঘ্র সম্ভব কলকাতার মোমিনপুর, একবালপুর এলাকায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার দাবি তোলেন।

পরে এই বিষয়ে টুইট করেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্যও। অভিযোগ করেন, লক্ষ্মীপুজোর দিন কলকাতায় সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হয়েছে। কলকাতা একেবারেই সুরক্ষিত নয়। টুইটে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে তোপ দাগেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের আমলে সাম্প্রদায়িক সম্প্রীতি তলানিতে গিয়ে ঠেকেছে বলেও অভিযোগ করেন। এবার এই বিষয়ে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের হল।