Mumbai: অনলাইনে সিঙ্গারা অর্ডার করতে গিয়ে ভোগান্তি, খোয়া গেল লক্ষাধিক টাকা
Samosa (Photo Credit: Twitter)

মুম্বই, ১১ জুলাইঃ বহুমুখী ইন্টারনেট পরিষেবার যুগে দাঁড়িয়ে সাইবার প্রতারণার (Cyber Crime) মাত্রা যেন দিনে দিনে বেড়েই চলেছে। একটা সময় ছিল যখন লেখাপড়া না জানা লোকেদের সহজেই বোকা বানিয়ে তাঁদের অনলাইন প্রতারণার ফাঁদে ফেলত চক্রান্তকারীরা। কিন্তু সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সাইবার প্রতারণার নিপুণতা এত পরিমাণ তীক্ষ্ণ হয়েছে যে, সহজেই যেকোনো শিক্ষিত লোকও তার ফাঁদে পড়ে যাচ্ছে। সদ্যই মুম্বইয়ের এক চিকিৎসক সাইবার প্রতারণার শিকার হন (Mumbai Cyber Crime)। খুইয়েছেন লক্ষাধিক টাকা। অনলাইনে সিঙ্গারা অর্ডার করতে গিয়ে মোটা অঙ্কের টাকা হাওয়া হয়ে গেল ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে।

আরও পড়ুনঃ ট্রেনের কামরা থেকে বেরচ্ছে অনর্গল ধোঁয়া, ডিব্রুগড়-কন্যাকুমারী বিবেক এক্সপ্রেসে আতঙ্ক

পুলিশ সূত্রে খবর, মুম্বইয়ের এক নামি হাসপাতালে কর্মরত ওই চিকিৎসক। গত শনিবার সকালে হাসপাতালের সহ চিকিৎসক এবং কর্মীরা মিলে ছোট একটা খাওয়া দাওয়ার আয়োজন করেন। সেই কারণে ওই চিকিৎসক অনলাইনে ২৫ প্লেট সিঙ্গারার অর্ডার দেওয়ার কথা ভাবেন। যেমন ভাবনা তেমন কাজ। অনলাইনে রেস্তরাঁর নম্বর খুঁজে তিনি ফোন করেন। রেস্তরাঁ থেকে তাঁকে বলে হয় অর্ডারের জন্যে অগ্রিম ১,৫০০ টাকা পাঠাতে হবে। এমনটা জানিয়ে ফোন রাখতেই চিকিৎসকের মোবাইলে একটি হোয়াটসঅ্যাপ মেসেজ আসে। যেখানে তাঁকে অর্ডার সুনিশ্চিত করতে এবং অগ্রিম টাকা পাঠানোর জন্যে একটি অ্যাকাউন্ট নম্বর দেওয়া হয়। সেই মত ওই অ্যাকাউন্টে ১,৫০০ টাকা পাঠিয়ে দেন চিকিৎসক।

কিছুক্ষণের মধ্যেই আবার ফোন আসে তাঁর আছে। উলটো দিকের ব্যক্তি তাঁকে বলেন, পেমেন্টের জন্য তাঁকে একটি লেনদেন আইডি তৈরি করতে হবে। আর সেই আইডি তৈরি করার নির্দেশাবলী অনুসরণ করার সময়ে প্রথমে ২৮,৮০৭ এবং কিছুক্ষণ বাদে ১ লক্ষ ৪০ হাজার টাকা তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে হাওয়া হয়ে যায়। মাথায় হাত চিকিৎসকের।