Om Birla: কোনও বিরোধীতা ছাড়াই ধ্বনিভোটের মাধ্যমে লোকসভার অধ্যক্ষ নির্বাচিত হলেন ওম বিড়লা

নয়াদিল্লি, ২৬ জুন: অনেকেই ভেবেছিলেন এবারে লোকসভার অধ্যক্ষ নির্বাচন নিয়ে শাসক ও বিরোধী শিবিরের মধ্যে বেশ ভালোই দড়ি টানাটানি হবে। আসলে ২৪-এর নির্বাচনে লোকবল বেড়েছে বিরোধীদের। অন্যদিকে এনডিএ সরকার গড়লেও তা পড়ে যাওয়ার চিন্তা সর্বক্ষণ মাথায় ঘুরছে বিজেপি শিবিরের। কিন্তু অধ্যক্ষ নির্বাচনের ক্ষেত্রে কার্যত ধ্বনি ভোটের মাধ্যমে ওম বিড়লাকে (Om Birla) স্পিকার ঘোষণা করা হল। সেখানে বিরোধীরা ভোটাভুটির দাবি জানালেও তা খারিজ করে দেয় প্রোটেম স্পিকার। তারপর আর সেভাবে বিরোধীতা করতে দেখাও গেল না কোনও বিরোধী সাংসদের।

সংসদ ভবনে ঢোকার আগে বিজেপি সাংসদ তথা অভিনেত্রী বলেন, আমরাই নিশ্চিতরূপে জিতব এই নিয়ে কোনও সংশয় নেই। কারণ আমরাই সরকারে আছি। তাই বিরোধীরা সেভাবে কোনও সুযোগ পাবে না। কঙ্গনার এই কথাই সত্যি প্রমাণিত হল। বিরোধীদের পক্ষ থেকে কে সুরেশের নাম প্রস্তাব করা হলেও সেভাবে ভোটের দাবি নিয়ে লড়তে দেখা গেল না কোনও সাংসদকেই। অবশেষে ওম বিড়লাকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিরোধী দলনেতা রাহুল গান্ধীরা।

এদিন বিশেষ অধিবেশনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ, বিরোধী দলনেতা রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে, জেপি নাড্ডা, রাজনাথ সিং, অরুন গোভিল, সর্বানন্দ সোনায়াল, চিরাগ পাসোয়ান, কঙ্গনা রানাওয়াত সহ একাধিক শাসক বিরোধী সাংসদ।