‌Narendra Modi Swearing Ceremony: মোদির শপথগ্রহণ অনুষ্ঠানের মেন্যুতে থাকছে বাংলার রাজভোগ‌
নরেন্দ্র মোদির শপথে বাংলার রাজভোগ। (File Photo)

দিল্লি,৩০মে,২০১৯:‌ শুরু হয়ে গিয়েছে তোড়জোড়। আজ এলাহি আয়োজন রাইসিনা হিল্‌সে (‌Raisina hill) । অতিথিরা আর একটু পর থেকেই ভিঁড় করতে শুরু করবেন সেখানে। সন্ধ্যে সাতটায় দ্বিতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদি। উপস্থিত থাকবেন বিদেশের একাধিক রাষ্ট্রপ্রধানরা থেকে শুরু করে দেশের বিশিষ্ট ব্যক্তিত্বরা। থাকার কথা একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী এবং তারকারা। সবমিলিয়ে সংখ্যাটা ৬ হাজার ছাড়িয়ে যেতে পারে। অতিথি আপ্যায়নে কোনও খামতি রাখতে যায় না বিজেপি( BJP )। তাঁদের ভোজনের দিকেও বিশেষ নজর দেওয়া হচ্ছে।

জানেন কী রাষ্ট্রপতি ভবনে উপস্থিত অতিথিদের জন্য কী মেনু থাকছে!‌ সূত্রের খবর, ওই দিন তালিকায় আমিষ থেকে শুরু নিরামিষ সব ধরনের খাবারই থাকছে। আপ্যায়নে দেওয়া হবে চা। তারসঙ্গে স্ন্যাক্স হিসেবে থাকবে থাকবে সিঙাড়া। মিষ্টির তালিকায় জায়গা করে নিয়েছে বাংলার রাজভোগ( Bengal Sweets )। এছাড়া থাকছে লেবুর তৈরি বিশেষ মিষ্টি। থাকছে ‘‌ডাল রাইসিনা’( Dal Raisina ) নামের এক বিশেষ পদ। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ইতিমধ্যে রাষ্ট্রপতি ভবনে রান্নার ব্যবস্থাও শুরু হয়েছে। কারণ এই ডাল রাইসিনা তৈরি করতে ৪৮ ঘণ্টা সময় লাগে।

খাবার থেকে মন্ত্রীত্ব সব ক্ষেত্রেই যে এবার বাংলার গুরুত্ব একটু বেশি সেটা বোঝাই যাচ্ছে। ভোটের আগে থেকেই মোদি এবং অমিত শাহ বাংলাকে টার্গেট করেই এগিয়েছেন। এমনকী ভোটের পরেও পাখির চোখ সেই বাংলাই থাকছে। তাই তো শপথ গ্রহন অনুষ্ঠানে বাংলা থেকে ভোটের হিংসায় বলি বিজেপি কর্মী সমর্থকদের পরিবারকে নিয়ে যাওয়া হয়েছে।