ইন্দিরা গান্ধীর নজির স্পর্শ করে দু'বার একক সংখ্যাগরিষ্ঠ বিজেপি, আমেথিতে হার রাহুলের, মায়াবতী-অখিলেশ-চন্দ্রবাবু-লালুদেরও পরাস্ত মোদীর, বঙ্গে পদ্ম ঝড়
ফের একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গড়তে চলেছেন নরেন্দ্র মোদী। (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ২৩ মে: পরপর দুবার একক সংখ্য়াগরিষ্ঠতা লাভ করে দেশের মসনদে ফিরছে বিজেপি (BJP)। নরেন্দ্র মোদীর ক্যারিশ্মায় ভারতীয় রাজনীতিতে ধরা পড়ল নয়া ট্রেন্ড। ইন্দিরা গান্ধীর নজির স্পর্শ করে দু'বার একক সংখ্যাগরিষ্ঠ নরেন্দ্র মোদী। ১৯৬৭, ১৯৭২ সালে টানা দু'বার প্রধানমন্ত্রী হয়েছিলেন ইন্দিরা গাঁধী। এই দু'বারও একাই ম্যাজিক ফিগার পেরিয়ে গিয়েছিল কংগ্রেস। ঠিক তেমন ২০১৪-র পর ২০১৯এও একাই ম্যাজিক ফিগার পেরিয়ে গেল বিজেপি। গতবার মোদী ঝড়ে বিজেপি জিতেছিল ২৮২টি আসল আর এবার মোদী সুনামিতে বিজেপি একাই ৩০০-র বেশি আসন জিতল। দিল্লি থেকে দেরাদুন, বাংলা থেকে বিহার, গুজরাট থেকে গুরদাসপুর। সব জায়গাতেই মোদী ঝড়। মোদীর বিরুদ্ধে দেশজুড়ে হারের পাশাপাশি বিরোধীদের সবচেয়ে বড় নাম রাহুল গান্ধী নিজের গড় আমেথিতে পর্যন্ত হারলেন। তৃতীয় ফ্রন্ট তৈরির চেষ্টা করা চন্দ্রবাবু নায়ডু, তেজস্বী যাদবরাও মোদী হাওয়ায় তছনছ। মোদী ঝড় থেকে রক্ষা পেলেন না মমতা ব্যানার্জিও।

গতবার যেখানে বিজেপি জিতেছিল ২৮২টি আসনে। অনেকেই ধরে নিয়েছিলেন, দিল্লি (Delhi) থেকে উত্তরপ্রদেশে (Uttar Pradesh), গুজরাট (Gujrat)-মধ্যপ্রদেশ (Madhy Pradesh)-রাজস্থান (Rajsthan),বিহার (Bihar)-এ একেবারে সব আসনে জেতার পর, এবার আর বিজেপির গ্রাফ ওঠা সম্ভব ছিল না বলেই অনেকেই ভেবেছিলেন। কিন্তু অসম্ভব করে সম্ভব করার নামই বোধহয় মোদী।

দিল্লি, গুজরাট, রাজস্থানে গতবারের মত সব আসন তো বটেই এবার বাংলা, ওডিশাতেও ভাল আসন পেয়ে ৩০০ আসনের খুব কাছকাছি পৌঁছে গিয়েছে বিজেপি (BJP)। কর্নাটক, অসম, ত্রিপুরাতেও দারুণ ফল করল মোদীর দল। দুপুর আড়াইটে পর্যন্ত আসা খবরে বিজেপি এগিয়ে ২৯৯টি আসনে, NDA ৩৪২টি-তে। সেখানে কংগ্রেস ৫৫টি আসনের মত এগিয়ে। উন্নয়নের সঙ্গে সঠিক প্রচার নীতি বাস্তবের মাটিতে প্রয়োগ করে বাজিমাত করলেন মোদী। দীর্ঘদিন বাদে ভারতে কোনও দল পরপর দুবার সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গড়তে চলেছে। খুব সম্ভবত, ২৯ মে নরেন্দ্র মোদী দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন।