Bandra Incident: লকডাউনের মধ্যে ফেসবুকে ভিনরাজ্যের শ্রমিকদের ঘরে ফেরার ডাক, মুম্বইতে গ্রেপ্তার বিনয় দুবে
বিনয় দুবে (Photo Credits: Facebook)

মুম্বই, ১৫ এপ্রিল: লকডাউনের মধ্যে বান্দ্রায় যে শ্রমিক বিক্ষোভ হল তার নেপথ্যে থাকা মূল অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ। ওই ব্যক্তির নাম বিনয় দুবে (Vinay Dubey)। তার বিরুদ্ধে অভিযোগ, ভিনরাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য উত্তেজিত করেছে। ফেসবুক টুইটারে রীতিমতো পোস্ট করে বিক্ষোভের ডাক দিয়েছে। করোনাভাইরাস লকডাউনের বিরুদ্ধেই বিক্ষোভ। তার কথাতেই শ্রমিকের দল মঙ্গলবার বিকেলে বান্দ্রায় জড়ো হয়ে বাড়ি ফেরার ডাক দেয়। মুখে একটাই স্লোগান, ‘বাড়ির দিকে চলো’। তবে এখানেই শেষ নয়, কুরলা এলাকায় ১৮ এপ্রিল এভাবেই শ্রমিকদের ক্ষেপিয়ে তুলে বিক্ষোভ প্রদর্শনের পরিকল্পনা ছিল বিনয় দুবের।

গতকালই তাকে আইরোলি থেকে গ্রেপ্তার করে নভিমুম্বই পুলিশের একটি দল। পরে মুম্বই পুলিশে হাতে তুলে দেওয়া হয়। একটি ভিডিও বার্তা প্রকাশে এসেছে। যেখানে দেখা যাচ্ছে ১৮ এপ্রিলের আগে ট্রেন চলাচল চালুর দাবি জানিয়েছে বিনয় দুবে। কারণ যাতে লকডাউনে মুম্বইে আটকে পড়া ভিনরাজ্যের শ্রমিকরা বাড়ি ফিরতে পারে। এজন্য সে বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশে ও পশ্চিমবঙ্গ থেকে আগত শ্রমিকদের বাড়ি ফেরাতে মিছিলের ডাক দেয়। আরও পড়ুন-

ভিডিও ক্লিপটিতে শ্রমিকদের উদ্দেশ্যে ধৃতকে বলতে শোনা যাচ্ছে, শ্রমিকদের হাতে এখন একটাই রাস্তা খোলা আছে। এখন যেকানে তারা রয়েছে সেখানেই মরতে হবে। নইলে লড়াই করে বাড়ি ফেরার বন্দোবস্ত আদায় করে পরিজনের কাছে যেতে হবে। লকডাউনের মধ্যে এই শ্রমিক বিক্ষোভে ইতিমধ্যেই কড়া পদক্ষেপ করেছে মহারাষ্ট্র সরকার। বান্দ্রায় বিক্ষেভে অংশ নেওয়া ৮০০-১০০০ শ্রমিকের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে মুম্বই পুলিশ ভারতীয় দণ্ডবিধির ১৪৩, ১৪৭, ১৪৯, ১৮৬ ও ১৮৮ ধারায় এবং মহামারী আইনে মামলা রুজু করেছে।