Mumbai: মুম্বইয়ের বিমানবন্দর-বিমানে 'মাস্ক মাস্ট'থাকছে, রাস্তায় খালি মুখেই ঘুরছে শহরবাসী
Mumbai Airport (Photo Credit: Twitter)

মুম্বই, ২ এপ্রিল: আজ, শনিবার থেকে মুম্বইবাসী কোনওরকম কোভিড প্রোটোকল ছাড়াই দিন কাটাচ্ছে। ৭৩৫ দিন পর নিয়মের কড়কাড়ি সরিয়ে মাস্ক ছাড়া ঘুরছে মুম্বইবাসী। করোনায় দুটো ঢেউয়েই একেবারে কাহিল হয়ে পড়া মুম্বইয়ে এখন আর কোনও করোনা বিধিনিষেধ, নিয়ন্ত্রণ নেই। এমনকী মাস্ক পরাও আর বাধ্যতামূলক রাখেনি মহারাষ্ট্র সরকার। যদিও মহারাষ্ট্র সরকার মাস্ক পরার পরমার্শ দিয়েছে। বাধ্যতামূলক না রেখে শুধু পরমার্শ দিলে যা হওয়ার তাই হয়েছে।  প্রায় সবাই মাস্ক ছাড়া প্রকাশ্যে দু বছর পর ঘুরছে মুম্বইবাসী। আজ, শনিবার আবার মুম্বইয়ে ধুমধাম করে পালিত হচ্ছে মারাঠা নববর্ষ-গুড়ি পারওয়া। যে কারণে আজ ও কাল মুম্বইয়ে কোভিড টিকাকরণও বন্ধ থাকছে।

তবে ডিজিএস-এ পরিষ্কার জানিয়ে দিল মুম্বই বিমানবন্দরে মাস্ক পরতেই হবে। বিমানও মাস্ক 'মাস্ট' থাকছে। চিন সহ কিছু দেশে করোনার চতুর্থ ঢেউ শুরু হয়েছে। এর মাঝেই উদ্ভব ঠাকরে প্রশাসনের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে। যদিও ইউরোপের অনেক দেশই মাস্কের ব্যবহার না করার পরামর্শ দিয়েছে। করোনায় অবশ্য মহারাষ্ট্রের অভিজ্ঞতা ভাল নয়। প্রথম ঢেউয়ের মারাত্মক দিন কাটিয়ে নিয়মের শিথিলতা আসতেই, দ্বিতীয় ঢেউ ঝাপটা মেরেছিল মায়াবীনগরীকে।

দেখুন মাস্ক-হীন মুম্বই

পশ্চিমবাঙলাতেও সমস্ত রকম কোভিড বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। নাইট কার্ফু আর থাকছে না। তবে নবান্ন জানিয়ে দিয়েছে, মাস্ক পরা ও স্যানিটাইজ করার বিধি অবশ্যই থাকছে।