অন্ধ্রপ্রদেশ নির্বাচনের বড়সড় জয় পেয়েছে তেলুগু দেশম পার্টি। ওয়াইএসআরসিপিকে কার্যত ব্যাকফুটে ফেলে ১৭৫টি আসনের মধ্যে ১৩৫টি-তে এককভাবে জিতে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেছে এন চন্দ্রবাবু নায়ডুর (N Chandrababu Naidu) দল। পাঁচ বছরের ব্যবধানে জগন রেড্ডির সরকারকে ধরাসায়ীকে করেছে টিডিপি। অন্যদিকে, লোকসভা নির্বাচনে কিংমেকারও নায়ডু। সবমিলিয়ে এখন দেশজুড়ে আলোচনার কেন্দ্রে এখন চন্দ্রবাবু নায়ডু।

এই অবস্থায় বুধবার জয়ের পর প্রথম প্রতিক্রিয়া দিলেও কেন্দ্রে কোন জোটের সঙ্গে সমঝোতা করবেন এই নিয়ে এখনই কোনও মন্তব্য করতে নারাজ চন্দ্রবাবু। তিনি বলেন, রাজ্যের কল্যান ও উন্নয়নের স্বার্থে জোট তৈরি করা হয়েছিল। রাজ্যে মোট ভোট পড়েছিল ৫৫.৩৮ শতাংশ। যার মধ্যে টিডিপি পেয়েছে ৪৫ শতাংশ এবং ওয়াইএসআরসিপি পেয়েছে ৩৯ শতাংশ। টিডিপির নেতাকর্মীরা অসংখ্য নিদ্রাহীন রাত কাটিয়েছে এবং বহু নির্যাতনের শিকার হয়েছে। এমনকী রাজ্যের তদন্তকারী সংস্থা দিয়ে রাজ্যে গণমাধ্যমগুলির ওপর নজরদারি রাখা হত।

প্রসঙ্গত, বছর পাঁচেক আগে চন্দ্রবাবুর সরকারকে ফেলে একক সংখ্যাগরিষ্ঠতায় ক্ষমতায় আসে জগন রেড্ডি। সেই সময় পেছন থেকে তাঁদের সমর্থন করেছিল বিজেপি। এবারে আবার ভোটের আগে নায়ডুর সঙ্গে হাত মেলায় গেরুয়া শিবির। কিন্তু তাতে কী আদৌ চিড়ে ভিজবে? আদৌ কী কেন্দ্রে বিজেপির সঙ্গে আসন সমঝোতা করবে টিডিপি, এখন সেটাই দেখার।