Mallikarjun Kharge:  কংগ্রেসের নয়া সভাপতি মল্লিকার্জুন খাড়গে, এই প্রথম গান্ধীদের বাইরে কেউ বসলেন হাত শিবিরের প্রধান পদে
Mallikarjun Kharge (Photo Credit: Instagram)

 দিল্লি, ১৯ অক্টোবর: কংগ্রেসের নয়া সভাপতি হচ্ছেন মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge)। কংগ্রেসের সভাপতি নির্বাচনে শশী থারুরকে পিছনে ফেলে দেন মল্লিকার্জুন খাড়গে। কংগ্রেসের সভাপতি নির্বাচনে মল্লিকার্জুন খাড়গে পান ৭ হাজার ভোট। অন্যদিকে শশী থারুর পান ১০০০ ভোট।  বেশ কয়েকদিন ধরে কংগ্রেসের (Congress) সভাপতি নির্বাচন নিয়ে জলঘোলা শুরু হয়। এই প্রথম গান্ধী পরিবারের বাইরের কোনও সদস্য কংগ্রেসের সভাপতি পদে বসতে চলেছেন। যা নিয়ে হাত শিবিরের অন্দরেই শুরু হয় জল্পনা। এবার সেই জল্পনার অবসান ঘটিয়ে কংগ্রেসের নয়া সভাপতি হচ্ছেন কর্ণাটকের দলিত নেতা মল্লিকার্জুন খাড়গে।

রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে মহাত্মা গান্ধীর একজন একনিষ্ঠ অনুরাগী। রাজনৈতিক কেরিয়ারের প্রথম দিকে শ্রমিক নেতা হিসেবে কাজ করেন খাড়গে। এরপর ১৯৬৯ সালে জাতীয় কংগ্রেসে যোগ দেন তিনি। বরাবরই গান্ধী পরিবারের বিশ্বাসভাজন মল্লিকার্জুন খাড়গে। গান্ধী পরিবারের আস্থাভাজন হিসেবে পরিচিত তিনি। ২০১৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত কেন্দ্রীয় রেলমন্ত্রী ছিলেন মল্লিকার্জুন খাড়গে। এর আগে ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত কেন্দ্রের শ্রমমন্ত্রী ছিলেন খাড়গে।

আরও পড়ুন:  Congress President Election: থারুরকে পিছনে ফেলে কংগ্রেসের নয়া সভাপতি হচ্ছেন মল্লিকার্জুন খাড়গে

কর্ণাটকের গুলবার্গ থেকে ১৯৭২ থেকে ২০০৯ সাল পর্যন্ত টানা জয়ী হন মল্লিকার্জুন খাড়গে। যার জেরে তিনি কার্যত ইতিহাস সৃষ্টি করেন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে দলিত নেতা মল্লিকার্জুন খাড়গের ক্যারিশমায় কংগ্রেস কর্ণাটকে কতটা ভাল ফল করতে পারে, সেদিকে লক্ষ্য রয়েছে রাজনৈতিক মহলের।