Lok Sabha Elections 2019 Results: গতবারের সাফল্যকেও ছাপিয়ে একাই তিনশো আসনে জয়ের পথে বিজেপি, মোদী ঝড়ে বাংলায় এখন বিজেপি ১৯টি আসনে এগিয়ে
দেশে ফের মোদী সরকার। (Photo Credits: ANI)

নয়া দিল্লি, ২৩ মে: ভোট শেষে সাংবাদিক সম্মেলনে এসে খুব জোর গলায় নরেন্দ্র মোদী (Narendra Modi), অমিত শাহ (Amit Shah) -এক সুরে বলেছিলেন, বিজেপি (BJP) ৩০০টি আসনে জিতে ক্ষমতায় ফিরবে। গতবার যেখানে বিজেপি জিতেছিল ২৮২টি আসনে। অনেকেই ধরে নিয়েছিলেন, দিল্লি (Delhi) থেকে উত্তরপ্রদেশে (Uttar Pradesh), গুজরাট (Gujrat)-মধ্যপ্রদেশ (Madhy Pradesh)-রাজস্থান (Rajsthan),বিহার (Bihar)-এ একেবারে সব আসনে জেতার পর, এবার আর বিজেপির গ্রাফ ওঠা সম্ভব ছিল না বলেই অনেকেই ভেবেছিলেন। কিন্তু অসম্ভব করে সম্ভব করার নামই বোধহয় মোদী।

দিল্লি, গুজরাট, রাজস্থানে গতবারের মত সব আসন তো বটেই এবার বাংলা, ওডিশাতেও ভাল আসন পেয়ে ৩০০ আসনের খুব কাছকাছি পৌঁছে গিয়েছে বিজেপি (BJP)। কর্নাটক, অসম, ত্রিপুরাতেও দারুণ ফল করল মোদীর দল। দুপুর আড়াইটে পর্যন্ত আসা খবরে বিজেপি এগিয়ে ২৯৯টি আসনে, NDA ৩৪২টি-তে। সেখানে কংগ্রেস ৫৫টি আসনের মত এগিয়ে। উন্নয়নের সঙ্গে সঠিক প্রচার নীতি বাস্তবের মাটিতে প্রয়োগ করে বাজিমাত করলেন মোদী। দীর্ঘদিন বাদে ভারতে কোনও দল পরপর দুবার সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গড়তে চলেছে।

এদিকে,

রাজ্যজুড়ে গেরুয়া ঝড়। দুপুর আড়াইটে পর্যন্ত ভোট গণনায় বিজেপি (BJP)-এগিয়ে ১৯টি আসনে। ব্যারাকপুরে অর্জুন সিং থেকে বালুরঘাটে সুশান্ত মজমুদার। ব্যারাকপুর থেকে বালুরঘাটে মোদী ঝড়ে এগিয়ে বিজেপি। তবে  কলকাতায় (Kolkata)দাঁত ফোটাতে পারল না বিজেপি। কলকাতা দক্ষিণ লোকসভা(Kolkata South Constituency) কেন্দ্রে ২ লাখেরও বেশি ভোটে জয়ী হলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী মালা রায়(Mala Roy)। এই কেন্দ্রে তাঁর প্রতিপক্ষ ছিলেন বিজেপির চন্দ্র বসু। তাঁকে বিপুল ভোটের মার্জিনে হারিয়েছেন মালা রায়। ২০১৪ সালেও লোকসভা ভোটে এই কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন মালা রায়। সেই ট্রেন্ড এবারও ধরে রাখলেন তিনি।

 

অন্যদিকে কলকাতা উত্তর কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায় প্রায় এক লাখ ভোটে এগিয়ে রয়েছেন। যাদবপুর কেন্দ্রেও এগিয়ে রয়েছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী মিমি চক্রবর্তী। অন্যদিকে দমদম লোকসভা কেন্দ্রে (Dumdum constituency)পঁচাশি হাজারেরও বেশি ভোটে এগিয়ে রয়েছে তৃণমূল কংগ্রেস প্রার্থী সৌগত রায়।

উত্তরবঙ্গ (North Bengal) জুড়ে জোর দড়ি টানাটানি চলছে তৃণমূল(TMC)–বিজেপি’‌র মধ্যে। অনেক ক্ষেত্রেই এগিয়ে আছে গেরুয়া শিবির। তবে পাল্টা টক্কর দিচ্ছে তৃণমূলও। দার্জিলিং লোকসভা(Darjeeling Constituency) কেন্দ্রে সকাল ১১টা পর্যন্ত দেখা গিয়েছে বিজেপি’‌র রাজু বিস্ত ৬৫ হাজার ভোটে এগিয়ে আছে। সেখানে টক্কর দিলেও এখনও পিছিয়ে রয়েছে তৃণমূল প্রার্থী অমর সিং রাই। ফলে এখানে জোর লড়াই হচ্ছে বলে খবর।