JD(S) NDA: মমতাকে দেওয়া কথা না রেখে এনডিএতে যোগ দিল কুমারস্বামীর জেডিএস, লোকসভায় মোদীকে জেতাতে ঝাঁপাবেন দেবেগৌড়া
JD(S) has decided to be the part of NDA

নতুন দিল্লি, ২২ সেপ্টেম্বর: কর্ণাটক বিধানসভা নির্বাচনের আগে কালীঘাটে এসে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের সঙ্গে দেখা করেছিলেন জেডি (এস) প্রধান এইচডি কুমারস্বামী। মমতার সঙ্গে বৈঠকের পর কুমারস্বামী কথা দিয়েছিলেন, আগামী লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে এক জোট হয়ে লড়বেন। বাম-কংগ্রেসর সমর্থন দেশের প্রধানমন্ত্রী হওয়া এইচডি দেবেগৌড়া আবার ঘোষণা করেছিলেন, তার দল জেডি (এস) বামেদের সঙ্গে জোট গড়ে ২০২৪ লোকসভা নির্বাচনে লড়বে। কিন্তু কেউ কথা রাখলেন না।

কর্ণাটক বিধানসভা নির্বাচনে কংগ্রেস ঝড়ে উড়ে গিয়ে এবার বিজেপির হাত ধরল কর্ণাটক রাজনীতির বড় শক্তি জনতা দল (সেকুলার)। শুক্রবার বিজেপির সভাপতি জেপি নাড্ডা ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র সঙ্গে দেখা করে সরকারীভাবে এনডিএ-তে যোগ দেওয়ার কথা ঘোষণা করলেন জেডি(এস) প্রধান কুমারস্বামী।

দেখুন এনডিএতে যোগ দিয়ে কী বললেন কুমারস্বামী

এনডিএ-তে যোগ দিয়ে আসন্ন লোকসভায় কর্ণাটক থেকে কংগ্রেসকে মুক্ত করার ডাক দিলেন কুমারস্বামী। যে কুমারস্বামী কংগ্রেসের সমর্থনে মুখ্যমন্ত্রী হওয়ার পর ক বছর আগে দল ভাঙিয়ে সরকার ভেঙে দিয়েছিল বিজেপি। যে বিজেপি তার সরকার ভেঙে ক্ষমতা থেকে সরিয়ে দিয়েছিল, সেই পদ্ম পার্টিই এখন কুমারস্বামীর পরম বন্ধু হয়ে গেল। তবে এবার কর্ণাটকে বিজেপির প্রধান চ্যালেঞ্জ জেডি(এস)-এর সঙ্গে আসন সমঝোতা করা। করাণ গত লোকসভায় কর্ণাটকে ২৭টি-তে লড়ে ২৫টিতেই জিতেছিল বিজেপি। ফলে এবার জোট রক্ষার দায়ে জেডি (এস)-কে তাদের জেতা আসন ছাড়তে হতে পারে বিজেপিকে।

ক দিন আগে তামিলনাড়ুতে এআইএডিএমকে বিজেপির সঙ্গত্যাগের ঘোষণা করেছিলেন। তবে এবার দক্ষিণের অন্য এক রাজ্যে শরিক পেল বিজেপি। বিজেপি, কংগ্রেসের সঙ্গে সমদূরত্ব রেখে কর্ণাটকে একাই লড়েছিল ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবেগৌড়ার জনতা দল (সেকুলার)। কিন্তু কর্ণাটক বিধানসভায়ে একবারে খারাপ ফল করে মাত্র ১৯টি আসনে জিতেছিল দেশের প্রাক্তন প্রধামন্ত্রী এইচডি দেবেগৌড়ার দল।

২০১৯ লোকসভায় কংগ্রেসের সঙ্গে জোট গড়ে লড়েছিল জেডি (এস)। কর্ণাটকের ২৮টি লোকসভা আসনের মধ্যে ২১টি-তে দাঁড়িয়েছিল কংগ্রেস, আর ৭টি-তে লড়েছিল জেডি (এস)। গত লোকসভা কংগ্রেসের সঙ্গে জোট গড়ে মাত্র ১টি আসনে জিতেছিল দেবেগৌড়া-কুমারস্বামী-র দল। সেখানে বিজেপি ২৭টি-তে লড়ে জিতেছিল ২৫টিতে। বিজেপি-জেডি (এস) জোটে সবচেয়ে বাঁধা হতে পারে আসন সমঝোতা। কারণ গতবারের জেতা আসন জেডি (এস)-কে ছাড়া কঠিন হবে বিজেপির।