GPS Based Toll Collection: জাতীয় সড়কে জিপিএস ভিত্তিক টোল আদায় পদ্ধতি আনছে কেন্দ্র
Photo ANI

GPS-Based Toll Collection: জাতীয় সড়ক পরিবহণে বিপ্লব আনতে মরিয়া ভারত। জাতীয় সড়কে দ্রুত যাতায়াতে যাতে টোল প্রদান পদ্ধতি কিছুতেই বড় বাধা না হয়ে দাঁড়ায় সেই কারণে Fastags (ফাসট্যাগস) পদ্ধতি চালু করেছে কেন্দ্র সরকার। ৪৭ সেকেন্ডের মধ্যেই ফ্যাশট্যাগ টোল আদায়ের যাবতীয় কাজ সেরে ফেলে। Fastagsপদ্ধতি চালু করার পর একদিকে যেমন জাতীয় সড়কে গাড়ির গতি বেড়েছে, তেমনই সরকারের রাজস্ব এসেছে প্রচুর। আগামী তিন বছরে জাতীয় সড়কে টোল-ট্যাক্স থেকে ৪০ হাজার কোটি থেকে ১ লক্ষ ৪০ কোটি টাকা আয় করতে চলেছে নীতীন গড়করির মন্ত্রক।

এবার আসছে জাতীয় সড়কগুলিতে লাগানো ক্যামেরার মাধ্যমে জিপিএস পদ্ধতির ব্যবহার করে স্বয়ংক্রিয় ব্যবস্থা নম্বর প্লেট স্ক্যান করে সেখান থেকে দূরত্ব হিসেবের পর টোল কেটে নেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। এই পদ্ধতি অটোমেটিক নম্বর প্লেট রেকগনিসেন বা ANPR পদ্ধতির মাধ্যমে গাড়ির নম্বর প্লেট ক্যামেরার মাধ্যমে স্ক্যান হয়ে তা গাড়ির মালিকের লিঙ্ক করা অ্যাকাউন্ট থেকে অর্থ কেটে নেবে।

Fastags-এর মাধ্যমে আর কোনও নির্দিষ্ট বুথ থেকে টোলের টাকা আদায় না করে, GPS পদ্ধতির মাধ্যমে একটি গাড়ি কতটা পথ জাতীয় সড়কে অতিক্রম করল সেটা দেখে টোল আদায় করবে।