Himachal Pradesh political crisis: হিমাচলে টলমল করছে কংগ্রেসের হাত! পদত্যাগের গুজব ওড়ালেন মুখ্যমন্ত্রী

সিমলা, ২৮ ফেব্রুয়ারি: রাজ্যসভা নির্বাচনে কংগ্রেসের (Congress) হারের পরেই হিমাচল প্রদেশে (Himachal Pradesh) সরকার ফেলতে কোমর বেধে নেমেছে বিজেপি (BJP)। আজ বাজেট অধিবেশনকে কেন্দ্র করে শুরু হয়েছে মহানাটক। কংগ্রেসের ৬ বিধায়ক ইতিমধ্যেই বিজেপির পক্ষে ভোট দিয়েছে। অন্যদিকে কানাঘুষো শোনা যাচ্ছে পদত্যাগ করতে পারেন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু (Sukhvinder Singh Sukhu)। যদিও এই তত্ত্ব একেবারেই খারিজ করে দিয়েছেন তিনি। সুখুর দাবি, 'এই গুজবগুলি বিজেপি ছড়াচ্ছে, যাতে বাকি বিধায়কেরা ভয়ে বিজেপিতে যোগ দেয়। বিজেপি সিআরপিএফকে ব্যবহার করছে বিধায়কদের আলাদা করে নিয়ে যাওয়ার জন্য'।

অন্যদিকে, আজ বাজেট অধিবেশনের শুরুতেই বিরোধী নেতা জয়রাম ঠাকুর (Jairam Thakur) সহ ১৫ জন বিধায়ককে সাসপেন্ড করেন বিধানসভার স্পিকার কুলদীপ সিং পাঠানিয়া (Kuldeep Singh Pathania)। এই নিয়ে তুমুল হট্টোগোল হয় বিধানসভা। এই নিয়ে জয়রামের অভিযোগ, 'আমরা প্রথম থেকেই জানি যে, কংগ্রেসের কাছে বহুমত নেই। তাই ১৫ জন বিরোধী বিধায়ককে সাসপেন্ড করেছে, যাতে সহজেই বাজেট পেশ করতে পারে'।

যদিও এই নিয়ে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের এখনও হুঁশ নেই। দলের মুখপাত্র জয়রাম রমেশের (Jairam Ramesh) বক্তব্য, 'হিমাচল প্রদেশে দলের মধ্যে ঐক্য রয়েছে। স্থানীয় নেতৃত্বের সঙ্গে কথাবার্তা চলছে। কেউই তাঁদের সঙ্গ ছাড়ছে না। আজই বাজেট পেশ হবে। যাঁরা বিজেপিকে সমর্থন করেছিল তাঁরা আবার ফিরে আসতে চাইছে। বিজেপি গুজব রটিয়ে সকলের মধ্যে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে'।