Harsh Vardhan: কোভিড কালে দেশের স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বিজেপি ছাড়লেন, টিকিট না পাওয়ার ক্ষোভে ফিরছেন ডাক্তারীতেই
(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৩ মার্চ: গৌতম গম্ভীরের (Gautam Gambhir) মত এবার হর্ষবর্ধন (Harsh Vardhan)। দিল্লির আরও এক বিজেপি সাংসদ রাজনীতি ছাড়ার ঘোষণা করলেন। টিকিট না পাওয়ার ক্ষোভে ৩০ বছর ধরে করা রাজনীতিই ছেড়ে দিলেন কোভিড কালে দেশের স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন (Harsh Vardhan)।  সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে চাঁদনি চকের বিদায়ী সাংসদ হর্ষবর্ধন জানালেন, তিনি আর রাজনীতির সঙ্গে জড়িত থাকবেন না। এবার তিনি ডাক্তারীতে মনোনিবেশ করবেন। দেশে সিগারট, বিড়ি, গুটখার বিরুদ্ধে জনসেচতনা গড়ে তোলার লক্ষ্যেই তিনি সময় দেবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিশেষ ধন্যবাদ জানিয়েছেন তিনি। ৩০ বছর ধরে বিজেপি করে দেশের স্বাস্থ্য মন্ত্রী সহ নানা গুরত্বপূর্ণ পদে ছিলেন তিনিয।

একটা সময় তিনি ছিলেন নরেন্দ্র মোদী, অমিত শাহ-র পর বিজেপির প্রভাবশালীদের তালিকায় শুরুর দিকে। দিল্লির জনপ্রিয় ডাক্তার হর্ষবর্ধন-কে চাঁদনি চকের মত গুরুত্বপূর্ণ কেন্দ্রে দাঁড় করিয়ে জিতিয়ে এনে তাঁকে দেশের স্বাস্থ্যমন্ত্রী করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু করোনা কালে স্বাস্থ্যমন্ত্রকের বেশ কিছু গাফলতির দায়ে হর্ষবর্ধনকে স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দিয়েছিলেন মোদী। তখন অনেকেই বলেছিলেন হর্ষবর্ধনকে 'বলির পাঁঠা' বানানো হচ্ছে। ২০১৪ ও ২০১৯-দুটো লোকসভা ভোটে বিপুল ভোটে চাঁদনি চক থেকে জেতা হর্ষবর্ধন এরপর দলে ক্রমশ জমি হারিয়েছে। এবার আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপি তাঁকে আর প্রার্থী করল না। চাঁদনি চকে দু বারের সাংসদ হর্ষবর্ধনের পরিবর্তে প্রবীণ খান্ডেলওয়াল-কে প্রার্থী করল বিজেপি। ২০১৪ লোকসভা নির্বাচনে চাঁদনি চক আসনে কংগ্রেসের কপিল সিব্বলকে ১ লক্ষ ৩৬ হাজার ভোটে, তারপর পাঁচ বছর বাদে কংগ্রেসের জয়প্রকাশ আগরওয়ালকে ২ লক্ষ ২৯ হাজার ভোটে হারিয়ে সাংসদ হয়েছিলেন হর্ষবর্ধন।

কিন্তু কেন সরতে হল তাঁকে? রাজনীতির অন্দরমহলে কান পাতলে শোনা যাচ্ছে অনেক কথা। তার মধ্যে সবচেয়ে বেশী জোরালো হল, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা-র সঙ্গে তাঁর দূরত্ব। অনেকে আবার বলছেন, স্বাস্থ্যমন্ত্রক তার থেকে কেড়ে নেওয়ার পর হর্ষবর্ধন সেবাবে দলের কাজে সক্রিয় ছিলেন না। অনেকে আবার যুক্তি দিচ্ছেন, আপ, কংগ্রেসের মধ্যে জোট হওয়ায় চাঁদনি চকে এবার বেশ কঠিন লড়াই বিজেপির কাছে। দু বার সাংসদ থাকা হর্ষবর্ধন আর তাঁর কেন্দ্রে তেমন জনপ্রিয় নন। আর তাই প্রবীণ খান্ডেলওয়ালের মত দাপুটে নেতাদের দাঁড় করিয়ে চাঁদনি চকে টানা তিনবার জিততে মরিয়া বিজেপি।