Detonator Found in Kalyan Video: মুম্বই লাগোয়া কল্যাণ স্টেশন থেকে উদ্ধার ৫৪টি ভয়াবহ ইডি বিস্ফোরক
Mumbai Rail Station (Photo Credits: Wikimedia Commons)

Detonator Found in Kalyan Video: লোকসভা ভোটের আগে পুলিশের কড়া নজরদারিতে থাকা মুম্বইয়ের লাগোয়া এক অঞ্চলের স্টেশনে ইলেট্রনিক ডিটোনেটর ( electronic detonators) বিস্ফোরক উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ালো। মুম্বইয়ের মূল শহর থেকে ঘণ্টাখানেক দূরে থানের কল্য়াণ স্টেশনের বাইরে থেকে উদ্ধার হল ৫৪টি ইলেকট্রনিক ডেটোনেটর। স্টেশনের এক নম্বর প্ল্য়াটফর্মের বাইরে জনবহুল জায়গায় ছোট বাক্সের মধ্যে রাখা ছিল। ডিটোনেটরগুলিতে বিস্ফোরকের মাত্রা সামান্য হলেও রয়েছে। স্থানীয় পুলিশ প্রাথমিক তদন্তের পর বোম্ব স্কোয়াডকে খবর দেয়। তাদের সঙ্গে আসে ডগ স্কোয়াডও। বোম্ব স্কোয়াডের সদস্যরা বিস্ফোরকগুলি নিষ্ক্রিয় করার কাজ করছে। স্টেশনটিকে ঘিরে রেখেছে পুলিশ। কে বা কার এই ঘটনার সঙ্গে জড়িত তা নিয়ে তদন্ত চলছে। স্টেশন ও রাস্তার সিসি ক্যামেরার ফুটেজ দেখে দোষীদের চিহ্নিত করার কাজ চলছে।

সাধারণত বড় পুকুর বা লেকে মাছ মারার জন্য ডেটোনেটর ব্যবহার করা হয়। থানে জেলায় লেক থেকে অবৈধ উপায়ে মাছ ধরার জন্য কেউ কেউ ডেটোনেটর ব্যবহার করেন। এটি ব্যবহার করে জলে শক ওয়েভ তৈরি করে দ্রুত মাছ মারা হয়। তবে এতগুলো একসঙ্গে কোনওভাবে ফেটে গেলে জনবহুল অঞ্চলে বড় ক্ষতির আশঙ্কা থাকে।

দেখুুন ভিডিয়ো

ডেটোনেটের হল একটি ছোট সংবেদনশীল যন্ত্র যা বাণিজ্যিক খনন, খনন, ধ্বংস ইত্যাদিতে ব্যবহৃত বিস্ফোরক যন্ত্রের একটি বড়, আরও শক্তিশালী কিন্তু তুলনামূলকভাবে সংবেদনশীল জিনিস। এটি বিস্ফোরককে উস্কে দিতে ব্যবহৃত হয়।