Mumbai Building Collapse: মুম্বইয়ের বহুতল ভাঙার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৪, কঠিন উদ্ধারকাজে মানববন্ধন হয়ে থাকল দেশের ঐক্যের প্রতীক
মুম্বইয়ে সেই ভেঙে পড়ার বহুতলটিতে চলছে উদ্ধারকাজ (Photo Credits: ANI)

মুম্বই, ১৭ জুলাই: Mumbai Building Collapse- মুম্বইয়ে ১০০ বছরের পুরনো বহুতল ভেঙে পড়ার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৪ হল। বানিজ্যনগরীর ডোংরির তান্ডেল স্ট্রিটে চার তলা এই বহুতল ভেঙে পড়ার কুড়ি ঘণ্টা পরেও উদ্ধারকাজের অনেকটাই বাকি। এখনও পর্যন্ত ধ্বংসস্তুপ থেকে ১৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আহত অবস্থায় উদ্ধার হয়েছেন ১৫ জন। ধ্বংসস্তুপের তলায় এখনও অনেকের আটকে থাকার আশঙ্কা রয়েছে। মোট ১৫টি পরিবার এই বহুতলে থাকত। ভেঙে পড়া বহুতলটির ধ্বংসস্তুপে ৪০-৫০ জনের আটকে থাকার আশঙ্কায় করা হচ্ছে।

এই বহুতলটি একেবারে সরু গলিতে হওয়ায় উদ্ধারকাজ একেবারে কঠিন হয়ে পড়েছে। কঠিন এই উদ্ধারকাজে উদ্ধারকারীদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল জায়গার। আরও পড়ুন-গণ টোকাটুকিতে নজির গড়ল গুজরাট, ৯৫৯ জন পড়ুয়ার খাতায় একই ভুল?

দমকলের ইঞ্জিন, অ্যাম্বুল্যান্স অনেকটাই দূরে রাখা হয়েছে ঘটনাস্থল থেকে। উদ্ধারকাজে হাত লাগিয়েছেন স্থানীয় বাসিন্দারা। তাঁরা লাইন করে দাঁড়িয়ে হাতে-হাতে ধবংসাবশেষ সরাচ্ছেন। মানব শৃঙ্খলে বন্দি হয়ে চলা উদ্ধার কাজ গোটা দেশের কুর্নিশ আদায় করছে। ধ্বংসের মুখে দাঁড়িয়ে মানুষের এক হয়ে লড়াইয়ের ছবিটা দেশের ঐক্যের প্রতীক হয়ে থাকল। দেখুন ভিডিওতে

উদ্ধারকারী দল দিনরাত কাজ করে ধ্বংসস্তূপ সরানোর কাজ করে চলেছে। শতাব্দী প্রাচীন এই বাড়িটিকে বিপজ্জনক হিসেবে আগেই ঘোষণা করে বাড়িটি খালি করার নির্দেশ দিয়েছিল মুম্বই পুরসভা। কিন্তু এরপরেও কেন খালি হয়নি তা নিয়ে কাঠগড়ায় প্রশাসন। রাজ্যের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফদনবিশ জানিয়েছেন, এই বহুতলের বাসিন্দারা পুরভায় দেখা করে সেটির পুননির্মাণের আবেদন করেছিলেন।