Congress Candidate List: দলীয় কর্মীদের দাবি মেনে গোড্ডায় প্রার্থী বদলে প্রদীপ যাদবকে টিকিট কংগ্রেসের
Congress Election Manifesto. (Photo Credits: x)

রবিবার রাতে আরও এক দফায় প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস। এই দফায় অন্ধ্রপ্রদেশের ৯টি ও ঝাড়খণ্ডের দুটি লোকসভা আসনে প্রার্থীদের নাম জানিয়ে দিল হাত শিবির। গতকালই কাঁথি কেন্দ্রে প্রার্থীর নাম ঘোষণা করে বাংলার তালিকা সম্পূর্ণ করে ফেলেছে কংগ্রেস। কংগ্রেসের প্রার্থী তালিকায় এখন সবার নজর শুধু আমেথি ও রায়বারেলির দিকে। জোর জল্পনা, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী বঢ়রা এই দুটি আসন থেকে হাত চিহ্নে দাঁড়াবেন।

ঝাড়খণ্ডে বিজেপির হেভিওয়েট নিশিকান্ত দুবের বিরুদ্ধে প্রার্থী বদল করল কংগ্রেস। গোড্ডা লোকসভা আসনে দীপিকা পান্ডে সিংয়ের বদলে কংগ্রেসে প্রার্থী করল প্রদীপ যাদব-কে। এই লোকসভার ৯০ শতাংশ ভোটার দলিত, পিছিয়ে পড়া সম্প্রদায়, তফসিলি সম্প্রদায়ভুক্ত। অথচ দীপিকা সিং-কে প্রার্থী করে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব বড় ভুল করেছে বলে স্থানীয় কর্মীরা বড় বিক্ষোভ দেখিয়েছিলেন। স্থানীয় কর্মীদের বিক্ষোভ টের পেয়ে প্রদীপ যাদবকে দাঁড় করাল কংগ্রেস হাইকমান্ড। গত দুটি লোকসভা ভোটে এই আসন থেকে জিতে আসছেন বিজেপি-র নিশিকান্ত দুবে। যে নিশিকান্তের অভিযোগের ভিত্তিতে অর্থের বিনিময়ে প্রশ্ন কাণ্ডে তৃণমূলের মহুয়া মৈত্রর সাংসদ পদ খারিজ হয়েছিল।

দেখুন তালিকা

২০১৯ লোকসভায় গোড্ডায় বিজেপি অনায়াসে জিতলেও ২০১৪ নির্বাচনে বিরোধীদের মিলিত ভোট পদ্ম প্রার্থীকর চেয়ে বেশী ছিল। রাঁচি লোকসভা কেন্দ্রে এবার কংগ্রেসের টিকিটে দাঁড়াচ্ছেন যশ্বসিনী সহায়। তাঁর বাবা সুবোধ কান্তি রাঁচি লোকসভা থেকে একটা সময় সাংসদ ছিলেন। কিন্তু টানা দুটো নির্বাচনে তিনি হেরে যান বিজেপির কাছে। এবারও বিজেপি রাঁচি তেকে বিদায়ি সাংসদ সঞ্জয় শেঠকেই প্রার্থী করেছে।