Assam: বাঘ, সিংহকে দেওয়া যাবে না গরুর মাংস, দাবিতে অসমের চিড়িয়াখানার সামনে বিক্ষোভ গেরুয়া শিবিরের
বাঘ (Photo Credits: Pexels)

গুয়াহাটি, ১৩ অক্টোবর: সোমবার গুয়াহাটি চিড়িয়াখানার  (Guwahati Zoo) সামনে বিজেপি নেতা (BJP Leader) সত্য রঞ্জন বোরার নেতৃত্বে বিক্ষোভে ধুন্ধুমার বেঁধে যায়। তাঁরা দাবি করতে থাকেন, বাঘ-সিংহকে গরুর মাংস (Beef) খাওয়ানো যাবে না। শেষমেশ পরিস্থিতি সামাল দিতে আসে পুলিশ। অসমের বন দফতরের সচিব তেজস মারিস্বামী বলেন, “চিড়িয়াখানার জন্তুদের জন্য আনা মাংস বোঝাই গাড়ি আটকে দেওয়া হয়। খবর পেয়ে আমরা সঙ্গে সঙ্গে পুলিশকে জানাই। তারপর তাঁরা গিয়ে গাড়ি দুটিকে চিড়িয়াখানায় ঢোকার ব্যবস্থা করে।"

সোমবার দুপুরে বেশ কিছু হিন্দুত্ববাদী সংগঠনের প্রায় ৩০ জন কর্মী রাস্তা অবরোধ শুরু করে। চিড়িয়াখানার জন্তুদের জন্য মাংস নিয়ে দুটি গাড়ি ঢুকছিল সে সময়। ওই দুটি গাড়িকেও আটকে দেওয়া হয়। সত্য রঞ্জন বোরা, তিনি বিজেপি কিষান মোর্চার প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট, দাবি করেন, যদি চিড়িয়াখানা কর্তৃপক্ষ এবং অসম সরকার বন্যা পশুদের জন্য গরুর মাংস সরবরাহ বন্ধ না করে তবে তাদের বিক্ষোভ আরও তীব্র হবে। আরও পড়ুন, অসুস্থ স্বেচ্ছাসেবক, কোভিড-১৯ ভ্যাকসিন ট্রায়াল স্থগিত রাখল জনসন অ্যান্ড জনসন

অবরোধ হঠিয়ে দিলে চিড়িয়াখানার সামনে থেকে বিক্ষোভকারীরা চলে গেলেও তাঁরা জানিয়েছেন, রাজ্যে গো মাংস নিষিদ্ধ করার দাবিতে আন্দোলন চলবেই। হাজারের বেশি জন্তু জানোয়ার রয়েছে গুয়াহাটি চিড়িয়াখানায়। রয়েছে ১০০-র বেশি বিরল বিদেশি পাখি। এই মুহূর্তে এই চিড়িয়াখানায় আটটি বাঘ, তিনটি সিংহ এবং ২৬ টি লেপার্ড রয়েছে। চিড়িয়াখানা কর্তৃপক্ষের দাবি, পশু, পাখিদের দীর্ঘদিনের খাদ্যাভ্যাস এভাবে পরিবর্তন করা যাবে না।