Rajasthan Election Results 2023: বিধানসভায় জিতে বিজেপি নেতাদের ছাড়তে হবে সাংসদ পদ, থাকতে হবে বিধায়ক হিসেবে!
BJP Worker Celebrations at delhi Photo Credit: Twitter@ANI

রাজস্থানে চমকপ্রদ ফল করে কংগ্রেসের অশোক গেহলেটের সরকারকে ক্ষমতা থেকে সরিয়েছে বিজেপি। মরু রাজ্যে জয়ের জন্য সাংসদের নামিয়েছিল বিজেপি। বাংলা, কর্ণাটকে অমিত শাহ, জেপি নাড্ডাদের এই রণকৌশল কাজে না দিলেও রাজস্থান বিধানসভা নির্বাচনে দারুণভাবে কাজে দেয়। রাজস্থানে বিধানসভায় দাঁড়ানো বিজেপির সাতজন সাংসদের মধ্যে চারজন জিতেছেন। ১১৫টি আসনে জিতে সংখ্যাগরিষ্ঠতা একেবারে নিশ্চিত হওয়ায় অনেকেই ভেবেছিলেন, দলীয় সাংসদদের বিধায়ক পদ ছাড়তে বলা হবে। কিন্তু সবাইকে চমকে দলের শীর্ষ নেতৃত্বের নির্দেশে সাংসদ হিসেবে পদত্যাগ করে বিধায়ক থেকে যেতে হচ্ছে দিয়া কুমারী, রাজ্যবর্ধন সিং রাঠোর, বাবা বালক নাথ ও কতকিরোদি লাল মীনা-কে। বিধানসভা ভোটে হারায় নরেন্দ্র কুমার সাংসদ থাকছেন।

জোর জল্পনা রাজস্থানে মুখ্যমন্ত্রী পদের দৌড়ে এগিয়ে বাবা বালক নাথ। যাকে ছোট আদিত্যনাথ বলে ডাকা হয়। দিয়া কুমারীর নামও মুখ্যমন্ত্রী হিসেবে ভাসছে। বিজেপির প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে জোর চেষ্টা করছেন তার পুরনো আসনে ফেরার। কিন্তু শাহ-নাড্ডার গুডবুকে নেই বসুন্ধরা, এমনটা সংবাদমাধ্যমের একাংশ প্রকাশ।

দেখুন এক্স

রাজস্থান ভোটের আগে বিজেপির প্রার্থীপদ নিয়ে অনেক কথা হয়েছিল। কিন্তু শাহ-নাড্ডারা যে মরুরাজ্যের জন্য একেবারে নিখুঁত রণকৌশল করেছিল বিজেপি, তা ফলপ্রকাশের পর বোঝা যাচ্ছে।