Akhilesh Yadav: নিজের চেয়েও বাবার আসনে আস্থা বেশি! মুলয়ামের মেনপুরীর কারহাল থেকে লড়ছেন অখিলেশ
Akhilesh Yadav (Photo Credits: IANS)

লখনউ, ২২ জানুয়ারি: বিজেপি (B JP)-কে হারাতে এই প্রথম বিধানসভা ভোটে লড়তে চলেছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব (Akhilesh Yadav)। আর জীবনের প্রথম বিধানসভা ভোটে বাবা মুলায়ম সিং যাদবের মেনপুরী (Mainouri) লোকসভার কারহাল বিধানসভা কেন্দ্র থেকে লড়তে চলেছেন অখিলেশ। সরকারীভাবে এই কথা ঘোষণা করল এখন উত্তরপ্রদেশের প্রধান বিরোধী দল সমাজবাদী পার্টি। ১৯৯৬ থেকে টানা সমাজবাদী পার্টির দখলে থাকা মেনপুরী লোকসভা আসনের অন্তর্গত কারহাল বিধানসভা থেকে লড়বেন আসন্ন উত্তরপ্রদেশ নির্বাচনে দলের মুখ।

২০০৭ থেকে শেষ তিনটি বিধানসভা নির্বাচনে এই আসনে সহজ জয় পেয়েছিলেন সমাজবাদী পার্টির সোবারান সিং যাদব। তবে ২০০২ বিধানসভা ভোটে এই আসনে জিতেছিলেন বিজেপির প্রার্থী বাবুরাম। নরেন্দ্র মোদী ঝড়ের মাঝে ২০১৯ লোকসভা ভোটে মেনপুরী আসনে জিতে সাংসদ হয়েছিলেন মুলায়ম সিং যাদব। আরও পড়ুন: কেমন আছেন লতা মঙ্গেসকর

যাদব পরিবারের বাড়ি থেকে কারহাল মাত্র ৫ কিলোমিটার দূরে। ১৯৯৬ সাল থেকে তিনি এই কেন্দ্রে পাঁচবারের সাংসদ। নিজের আজমগড়ের থেকেও বাবার মেনপুরীকেই অনেক বেশি সুরক্ষিত বলে লড়ার সিদ্ধান্ত নিলেন। অনেকেই বলছেন, মেনপুরী হল সমাজবাদী পার্টির জন্মভিটে। মুলায়ম সিংয়ের জাতীয় রাজনীতিতে উত্থান মেনপুরী থেকেই, তাই আজমগড় মোটের ওপর নিশ্চিত আসন থাকলেও তার চেয়ে মেনপুরীর কারহালকেই গুরুত্ব দিলেন অখিলেশ।

এর আগে ২০১২-১৭-তে রাজ্যের মুখ্যমন্ত্রী হলেও কখনও বিধানসভা ভোটে দাঁড়াননি অখিলেশ। উচ্চকক্ষে নির্বাচিত হয়ে সাংসদ পদ ত্যাগ ২০১২ সালে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছিলেন অখিলেশ। আর ২০১৭ বিধানসভা নির্বাচনে তিনি ভোটে লড়েননি। দল রাজ্যে ক্ষমতাচ্যুত হওয়ার পর অখিলেশ ২০১৯ লোকসভা নির্বাচনে আজমগড় থেকে ভোটে লড়ে জেতেন। ২০০৪ থেকে তিনি প্রথমবার সাংসদ হন। তবে এবার বিজেপিকে চাপে রাখতে নিজের গড় আজমগড় থেকে ভোটে লড়ার সিদ্ধান্ত নিলেন অখিলেশ। ঠিক যেমনই এবারই প্রথম বিধানসভা ভোটে লড়বেন যোগী আদিত্যনাথ।

অখিলেশের মত যোগীও এদিন শুধু লোকসভা ভোটে লড়ে জিতে এসেছেন। যোগী আদিত্যনাথ এবার লড়বেন গোরক্ষপুর (শহর) আসন থেকে। আদিত্যনাথ আগে গোরক্ষপুর লোকসভা আসন থেকে দাঁড়িয়ে জিততেন। তার মানে উত্তরপ্রদেশে দুই প্রধান নেতাই তাদের নিজেদের গড় থেকেই লড়বেন।