Ritabhari Chakraborty, Mamata Banerjee (Photo Credits: Facebook)

ইন্ডাস্ট্রির অন্দরে যৌন হেনস্থার শিকার অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তী (Ritabhari Chakraborty)। ফেসবুক পোস্টের মাধ্যমে এবার সেই তথ্য সামনে আনলেন নায়িকা। কেরল সরকার গঠিত হেমা কমিশন সদ্য মালায়লাম চলচ্চিত্র জগতে উঠতি শিল্পীর সঙ্গে যৌন হেনস্থার ঘটনা নিয়ে একটি রিপোর্ট পেশ করেছে। সেই রিপোর্ট সামনে আসতেই ঋতাভরী জানালেন, বাংলা চলচ্চিত্র জগতের অন্দরের চিত্রটাও একই রকম। তাঁর সঙ্গেও ঘটেছে একই অভিজ্ঞতা। তিনি এও উল্লেখ করেন, 'আমি নিশ্চিত আমার মত অনেক অভিনেত্রীর সঙ্গেই এই ঘটনা ঘটেছে'। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) কাছে ঋতাভরী আর্জি জানিয়েছেন, বাংলা চলচ্চিত্র জগতেও যৌন হেনস্থা নিয়ে তদন্তের জন্যে কমিটি গঠন হোক, তদন্ত হোক, রিপোর্ট সামনে আসুক।

নিজের দীর্ঘ ফেসবুক পোস্টে ঋতাভরী লেখেন, 'মালায়লাম ইন্ডাস্ট্রিতে যৌন হেনস্থা নিয়ে হেমা কমিটির রিপোর্ট আমায় ভাবতে বাধ্য করছে, বাংলা চলচ্চিত্র জগতের জন্যে কেন এই ধরনের কোন পদক্ষেপ করা হচ্ছে না। একই ধরণের ঘটনার শিকার হয়েছি আমি। আমি এও নিশ্চিত আমার মত টলিউডের বহু অভিনেত্রীর সঙ্গেই তা ঘটেছে'।

নায়িকার নিশানায় রয়েছে টলিপাড়ায় নায়ক, পরিচালক এবং প্রযোজকেরা। তাঁর অভিযোগ, এই ধরণেও ঘৃণ্য মানসিকতা এবং আচরণের পরেও তাঁরা অবলীলায় ইন্ডাস্ট্রিতে কাজ করে যাচ্ছে। তাঁদের কোন শাস্তি হচ্ছে না। এমনকি ঋতাভরী এও বলেন, আরজি কর-কাণ্ডে এদেরই আবার হাতে মোমবাতি নিয়ে মিছিলে হাঁটতে দেখা গিয়েছে। যাদের কাছে একটা মেয়ের শরীর মাংসপিণ্ড ছাড়া আর কিছুই নয়।

দেখুন ফেসবুক পোস্টে কী লিখেছেন ঋতাভরী...

ইন্ডাস্ট্রির অন্দরে যৌন নির্যাতনের শিকার হওয়া অভিনেত্রীদের উদ্দেশ্যে ঋতাভরী বলেন, 'চলুন ওই সমস্ত রাক্ষসদের মুখোশ টেনে ছিঁড়ে ফেলি। কাজ হারানোর ভয় পেলে চলছে না। কত দিন আমরা চুপ করে বসে থাকব। তরুণ প্রজন্মের প্রতি আমাদের একটা দায়িত্ব রয়েছে। কত স্বপ্ন নিয়ে অভিনয় জগতে পা রেখেন তরুণ অভিনেত্রীরা'। এরপরেই অভিনেত্রী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আর্জি জানিয়েছেন হেমা কমিশনের মতই বাংলা চলচ্চিত্র জগতেও যৌন হেনস্থা নিয়ে তদন্তের জন্যে একটি কমিটি গঠন করা হোক।