Laapataa Ladies: ‘স্বপ্ন দেখার জন্য ক্ষমা চাইতে নেই’, নারী দিবসে ১০০ টাকায় ‘লাপাতা লেডিস’
Laapataa Ladies (Photo Credit: Instagram)

আচ্ছা আমরা কেমন হারিয়ে যাচ্ছি না? সংসারের ভিড়ে, সোশ্যাল মিডিয়ার ট্রেন্ডিং-এ, ধর্ম-হিংসা, আরও আরও অনেক কিছুর ভিড়ে। এইসব ভিড়ে হারিয়ে গিয়ে অনেকেই হয়তো আর সঠিক পথ খুঁজে পান না। কিরণ রাওয়ের সিনেমা ‘লাপাতা লেডিস’-এ এমনই করে একদিন সমাজের সংস্কারের ভিড়ে, এক হাত লম্বা ঘোমটায় ঢাকা দুই মহিলা ভিড় ট্রেন থেকে হারিয়ে গেলেন।

ভারতের লক্ষ্য লক্ষ্য পরিবারে কন্যা সন্তান জন্ম নেওয়ার সঙ্গে সঙ্গে তার জন্য ভালো বর, ভালো শ্বশুর ঘর নিয়ে ভাবা হয়। ‘লাপাতা লেডিস’ (Laapataa Ladies)-এর হারিয়ে যাওয়া দুই নববধূ জয়া ও ফুলের পরিবারও তাঁদের জন্য তেমনই স্বপ্ন দেখেছিল। কিন্তু জয়া দেখেছিল তাঁর নিজের স্বপ্ন, সে চেয়েছিল উচ্চশিক্ষিত হতে, নিজের পায়ে দাঁড়াতে। কিন্তু তাঁকে বিয়ে করতে বাধ্য করা হল। দেশের এরকম অনেক জয়াকেই নিজের স্বপ্ন বলি দিয়ে স্বামী ও পরিবারের সেবা করে যেতে হয়। তবে 'লাতাপাতা লেডিস'-এর জয়া বাধ্য হয়ে বিয়ে করলেও সে তাঁর নিজের তীব্র ইচ্ছেশক্তির জোরে স্বপ্ন পূরণের দিকে এগিয়ে যেতে পারল।

এদিকে একই ট্রেনে হারিয়ে যাওয়া 'ফুল' ছোট থেকে এই জেনে বড় হয়েছে, যে জীবন বলতে শ্বশুর বাড়িতে গিয়ে যাতে সাংসারিক কাজে কারো থেকে কোনও কথা শুনতে না হয়, সেজন্য সংসারের সমস্ত কাজ পুঙ্খানুপুঙ্খ ভাবে শিখে নেওয়া। ভিড় ট্রেন থেকে হারিয়ে গিয়ে সে খুঁজে পেলো নিজে কিছু করার অনুপ্রেণা।

বন্ধুদের সঙ্গে সিনেমাটি দেখতে গিয়ে ভুলে গেলাম যে পাশে ওরাও বসে আছে। সিনেমাটি আমায় মন্ত্রমুগ্ধ করে রাখল, প্রতিটি দৃশ্য আমাকে মুগ্ধ করেছে। কখনও খিলখিলিয়ে হেসে উঠেছি, আবার কখনও গলাটা কান্নায় দলা পাকিয়ে উঠেছে। ছবিতে যখন একজন পুরুষ একজন মহিলাকে বলল, ‘স্বপ্ন দেখার জন্য ক্ষমা চাইতে নেই’, তখন চোখের জল ধরে রাখতে পারিনি। আমার পাশের সিটে বসে থাকা পুরুষ বন্ধুটি হাসতে হাসতে জিজ্ঞেস করল, কাদছি কেন? আমি তাঁকে বোঝাতে পারিনি এই কান্না আসলে কিসের!

কিরণ রাও পরিচালিত ‘লাপাতা লেডিস’ সিনেমাটি গত ১ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। আমির খানের প্রযোজনা সংস্থার তরফে মুক্তি পেয়েছে ছবিটি। ৮ মার্চ আন্তর্জাতিক নারীদিবস উপলক্ষ্যে টিকিটের দামে আকর্ষণীয় ছাড় দেওয়া হয়েছে। আগামীকাল শুক্রবার মাত্র ১০০ টাকায় দর্শকরা এই ছবিটি দেখার সুযোগ পাবেন।

দেখুন

 

‘লাপাতা লেডিস’ কিরণ রাও-এর দ্বিতীয় সিনেমা, এর আগে ১২ বছর আগে মুক্তি পেয়েছিল ‘ধোবি ঘাট’।